শনিবার, ৩১ Jul ২০২১, ০৬:৪১ পূর্বাহ্ন

ইয়েমেনের বিদ্রোহীরা সৌদি তেল স্থাপনায় হামলার দায় স্বীকার করেছে

ইয়েমেনের বিদ্রোহীরা সৌদি তেল স্থাপনায় হামলার দায় স্বীকার করেছে

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা দাবি করছে যে তাদের ড্রোনগুলো আজ শনিবার খুব ভোরে সৌদি আরবে বিশ্বের সব চেয়ে বড় জ্বালানি তেল শোধনাগার স্থাপনা এবং সৌদি কোম্পানি আরামকো পরিচালিত একটি তেল ক্ষেত্রে আক্রমণ চালিয়েছে। এর ফলে বিশ্বে জ্বালানি তেল সরবরাহের সব চেয়ে গুরুত্বপুর্ণ স্থানে ব্যাপক আগুন ছড়িয়ে পড়েছে।

এটা এখনো পরিস্কার নয় যে বুকইয়াক এবং খুরাইসের তেল ক্ষেত্রগুলোতে এই হামলায় কেউ আহত হয়েছে কীনা কিংবা ঐ রাজতান্ত্রিক দেশে তেল উৎপাদনের উপর এর কোন প্রতিকুল প্রতিক্রিয়া পড়বে কীনা সেটা পরিস্কার নয়। মনে করা হচ্ছে, যখন যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে পরমাণু নিয়ে এক ধরণের বিতর্ক চলছে, ঠিক তখন এই হামলার কারণে পারস্য উপসাগরে উত্তেজনা আরও বাড়তে পারে। ইয়েমেনের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বে এই বহু বছর ধরে চলে আসা এই যুদ্ধে ইরান হুথিদের সমর্থন দিচ্ছে।

বুকইয়াকে ধারণ করা অন লাইন ভিডিওতে বন্দুকের গুলির শব্দ শোনা যাচ্ছে । বহু দূর থেকেই আবক্বায়েক তেল স্থাপনায় দিগন্ত জুড়ে আগুনের লেলিহান শিখা দেখা গেছে। সৌদি মালিকানাধীন নিউজ চ্যানেল আল আরাবিয়া পরে ধোঁয়া এবং অগ্নিকুন্ডের দৃশ্য দেখিয়েছে। রাষ্ট্র পরিচালিত সৌদি প্রেস এজেন্সি সে দেশের অভ্যন্তরীণ মন্ত্রকের বরাত দিয়ে বলছে , ঐ স্থাগুলোতে ড্রোন আক্রমণ চালালে এই অগ্নি কান্ড ঘটে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com