বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১, ০৮:৫৬ অপরাহ্ন

কলকাতা আন্তর্জাতিক বই মেলা ২০২১ বঙ্গবন্ধুকে উৎসর্গ করার সিদ্ধান্ত

কলকাতা আন্তর্জাতিক বই মেলা ২০২১ বঙ্গবন্ধুকে উৎসর্গ করার সিদ্ধান্ত

২০২১ সালে আন্তর্জাতিক কলকাতা বই মেলা শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ এবং পুস্তক মেলায় থিম কান্ট্রি হিসেবে বাংলাদেশকে নির্বাচন করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।
আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে কলকাতা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের প্রতিনিধিদের সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটির কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র প্রধান সমন্বয়ক ড.কামাল আবদুল নাসের চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন কলকাতা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সভাপতি ও পত্রভারতীর ব্যবস্থাপনা পরিচালক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় এবং গিল্ডের সাধারণ সম্পাদক ও দে’জ পাবলিশিং-এর কর্ণধার সুধাংশুশেখর দে।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, তথ্য সচিব আবদুল মালেক, সংস্কৃতি সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ এবং পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মো. আরিফ হোসেনসহ পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলা একাডেমির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। বাংলাদেশের প্রকাশকদের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ওসমান গণি, আহমেদ মাহমুদুল হক, মেজবাহউদ্দীন আহমেদ, মাজহারুল ইসলাম, তারিক সুজাত, সাহিদুল ইসলাম বিজু, কামরুল হাসান শায়ক, মাহ্রুখ মহিউদ্দীন এবং শ্যামল পাল।
এ ধরনের আয়োজনের মধ্য দিয়ে দ’ুদেশের বাঙালির মৈত্রীর বন্ধন আরো দৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, বিশ^জুড়ে বাঙালিকে প্রীতিবন্ধনে আবদ্ধ করতে বাঙালির সবচেয়ে বড় অনুপ্রেরণা বঙ্গবন্ধু । কলকাতা আন্তর্জাতিক বইমেলা বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করার মধ্য দিয়ে এই সত্য আবারো প্রমাণিত হলো।
কামাল নাসের চৌধুরী বলেন,প্রথমবারের মতো এ ধরনের উদ্যোগ নিয়েছে আগতরা।নীতিগতভাবে বাংলাদেশকে থিম কান্ট্রি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে ২০২১ সালে আন্তর্জাতিক কলকাতা বই মেলা অনুষ্ঠিত হবে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com