বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১১:৫০ অপরাহ্ন

হংকংয়ে গণতন্ত্রকামী হাজার হাজার প্রতিবাদীর বিক্ষোভ মিছিল

হংকংয়ে গণতন্ত্রকামী হাজার হাজার প্রতিবাদীর বিক্ষোভ মিছিল

গণতন্ত্রকামী হাজার হাজার প্রতিবাদী আজ বিক্ষোভ মিছিলে যোগ দেয় হংকংয়ে শান্তিপুর্ণভাবেই। এটি ছিলো এ যাবত লাগাতার সরকার বিরোধী প্রতিবাদ বিক্ষোভের একাদশ সপ্তাহান্তিক অসন্তোষ প্রদর্শন।

এই যে হংকংয়ের এই প্রতিবাদ বিক্ষোভ এই গোটা গ্রীস্মকাল জুড়ে, এর পেছেন উৎসাহদায়ি শক্তিরূপে কাজ ক’রেছে- ক’রছে যে অসামরিক মানবাধিকার অধিকার ফ্রন্ট Civil Human Rights Front তারা, এই রবিবার যৌক্তিক-অহিংস একটা প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছিলো। এর আগের সব প্রতিবাদ বিক্ষোভে ,সড়কে, অন্যান্য সব সপ্তাহান্তিক বিক্ষোভে পুলিশের সঙ্গে বিক্ষোভকারিদের সংঘর্ষ হয়েছিলো – গেলো সপ্তাহের হংকং আন্তর্জাতিক বিমান বন্দরের প্রতিবাদ বিক্ষোভে প্রায় এক হাজারের মতো বিমান উড়ান বাতিল হয়েছিলো।

রবিবারের সমাবেশের প্রাক্কালে ক্যানাডা য়ুরোপিয় য়ুনিয়নের সঙ্গে মিলে যৌথভাবে একটা বিবৃতি প্রকাশ করে – হংকংয়ের নাগরিক সাধারণের শান্তিপূর্ণভাবে সমাবেশ করবার মৌলিক অধিকারের পক্ষাবল্বনে সমর্থন ব্যক্ত করা হয় যাতে । ক্যানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রীসীটা ফ্রিল্যান্ড এবং য়ুরোপিয় য়ূনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরীকা মোগেরিনী বলেন – মৌলিক অধিকার এবং সেইসঙ্গে শান্তিপূর্ণ সমাবেশ করার অধিকার সমুন্নত রাখতে হবে, অবশ্যই।

ওটোয়ায়, চীনের দূতবাস থেকে ওয়েবসাইটে একটা বিবৃতি দেওয়া হয় – যাতে চীনের তরফে মন্তব্য করা হয় যে , হংকংয়ের ব্যাপারে এবং চীনের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ ক্যনাডাকে, অবিলম্বেই বন্ধ ক’রতে হবে।

ইতিমধ্যে তাইওয়ান, হংকংয়ের গণতন্ত্রকামী আন্দোলনে অংশগ্রহণকারীদের জন্যে তারা রাজনৈতিক আশ্রয় দিতে প্রস্তুত ব’লে জানানো হ’য়েছে। এতেও উষ্মা ব্যক্ত ক’রেছে চীন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com