রবিবার, ২৫ Jul ২০২১, ০৪:৩৭ অপরাহ্ন

রাজধানী ঢাকার বাইরে ডেঙ্গু দ্রুত ছড়াচ্ছে

রাজধানী ঢাকার বাইরে ডেঙ্গু দ্রুত ছড়াচ্ছে

রাজধানী ঢাকার বাইরে ডেঙ্গু দ্রুত ছড়াচ্ছে। গত ২৪ ঘণ্টায় ৬৮০ জন ডেঙ্গু জ্বর নিয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে জেলা-উপজেলায় ৪ হাজার ৯০৫ জন ভর্তি রয়েছেন। সব মিলিয়ে সারাদেশে আক্রান্ত হয়েছেন প্রায় ২৩ হাজার মানুষ। এর মধ্যে সরকারি হিসেবে মারা গেছেন ১৮ জন। বেসরকারি হিসেবে ৭২ জন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের দাবি, ডেঙ্গু নিয়ন্ত্রণে আসছে। স্থানীয় সরকার বিভাগসহ সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

এডিস মশার লার্ভা ধ্বংস করতে ৫০ হাজার পুলিশকে দায়িত্ব দেয়া হয়েছে। ডিএমপি পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া এই তথ্য জানিয়েছেন।

মশার ওষুধ ক্লাস রুমে স্প্রে করায় মৌলভীবাজারে ১১ শিক্ষার্থী অসুস্থ হয়ে এখন হাসপাতালে।

ঈদে ঘরমুখো মানুষ জন কিছুটা দুঃশ্চিন্তায়। বিশেষজ্ঞরা বলছেন, বুঝে শুনে যেতে। কীটতত্ত্ববিদ মঞ্জুর চৌধুরী মনে করেন ঈদের সময় এই রোগ আরো ছড়াবে। নৌ, সড়ক, রেলপথ জাতীয় কমিটির তথ্য, ঈদের সময় ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর থেকে ১ কোটি ২৯ লাখ মানুষ ঢাকা ছেড়ে যান। ঢাকায় এই মুহূর্তে আসা-যাওয়ার ব্যাপারে মানুষজন খুবই সতর্ক।

ওদিকে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স এর তরফে এক সংবাদ সম্মেলনে বলা হয়েছে, ঢাকায় ডেঙ্গু মহামারির রুপ নিয়েছে। তাদের মতে, বিশ্বস্বাস্থ্য সংস্থার ঘোষণা অনুযায়ী এক লাখ মানুষের মধ্যে ১৫ জন কোনো রোগে আক্রান্ত হলে তাকে মহামারি বলা যায়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com