শনিবার, ২৪ Jul ২০২১, ০৯:৪৮ পূর্বাহ্ন

পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো নিয়ে তার কোন সমস্যা নেই:ডোনাল্ড ট্রাম্প

পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো নিয়ে তার কোন সমস্যা নেই:ডোনাল্ড ট্রাম্প

উত্তর কোরিয়া বিগত আটদিনের মধ্যে তারা শুক্রবার তাদের তৃতীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী একথা জানায়।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো নিয়ে তার কোন ‘সমস্যা নেই।’ খবর এএফপি’র।
জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী পারমাণবিক ক্ষমতাধর দেশ উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণনাস্ত্রের পরীক্ষা চালানো নিষিদ্ধ। পিয়ংইয়ংয়ের এমন কর্মকান্ডে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ইউরোপীয় সদস্য দেশগুলোর পক্ষ থেকে জোরালো নিন্দা জানানো হলেও এ ব্যাপারে ট্রাম্পের পক্ষ থেকে তুলনামূলকভাবে কম প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়। ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে তিনবার বৈঠক করেন। আর তার এসব আলোচন বিশ্বের বিভিন্ন দেশের সংবাদমাধ্যম গুরুত্বসহকারে তুলে ধরে।
ওহাইও’তে সমাবেশের জন্য হোয়াইট হাউজ ত্যাগ করার সময় ট্রাম্প সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ‘আমার কোন সমস্যা নেই। কি ঘটছে আমরা তা দেখবো। তবে স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র অনেক ভাল।’
কোরীয় উপদ্বীপকে বিভক্ত করা ডিমিলিটারাইজড জোনে আকস্মিক এক বৈঠকে কিম ও ট্রাম্প নিরস্ত্রীকরণ আলোচনা ফের শুরু করার ব্যাপারে সম্মত হন। তবে এক্ষেত্রে কার্যকরী-পর্যায়ের সংলাপ এখনো শুরু হয়নি।
এদিকে আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া প্রশ্নে পিয়ংইয়ং প্রচন্ড ক্ষুব্ধ। বিশেষজ্ঞরা বলছেন, উত্তর কোরিয়ার এসব ক্ষেপণাস্ত্র পরীক্ষার উদ্দেশ্য ওয়াশিংটনের ওপর চাপ বৃদ্ধি করা।
তারা আরো বলছেন, এমন পরিস্থিতিতে এ বছরের শেষ নাগাদ পর্যন্ত আলোচনা বিলম্ব হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফস অব স্টাফের এক বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়া শুক্রবার ভোরে তাদের পূর্ব উপকূল থেকে স্বল্প-পাল্লার দু’টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। ক্ষেপণাস্ত্র দু’টি সাগরে গিয়ে পড়ে।
সিউলের ভাষ্য অনুযায়ী, উত্তর কোরিয়া স্বল্প-পাল্লার দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর মাত্র দু’দিন পর এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com