শনিবার, ২৪ Jul ২০২১, ০৫:১১ অপরাহ্ন

ভারতে গণপিটুনি বন্ধ করতে জানতে চেয়ে নোটিশ জারি করেছে সুপ্রিম কোর্ট।

ভারতে গণপিটুনি বন্ধ করতে জানতে চেয়ে নোটিশ জারি করেছে সুপ্রিম কোর্ট।

ভারতে গণপিটুনি বন্ধ করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সংশ্লিষ্ট মন্ত্রক কী করছে, তা জানতে চেয়ে নোটিশ জারি করেছে সুপ্রিম কোর্ট।

আজ সংশ্লিষ্ট ইস্যুতে এক প্রশ্নের জবাব চেয়ে সুপ্রিম কোর্ট ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রককে নোটিশ জারি করেছে। প্রসঙ্গত বলা যেতে পারে এক বছর আগে সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি দীপক মিশ্রের বেঞ্চ সুপারিশ করেছিল, দেশে গণপিটুনি বন্ধ করতে কেন্দ্রীয় সরকার নতুন আইন আনুক।

গণপিটুনি রুখতে কেন্দ্র ও রাজ্য সরকারগুলির জন্য নির্দেশিকাও তৈরি করে দিয়েছিল। সেই নির্দেশের কতটা পালন হয়েছে, তা জানতে চেয়ে আজ পশ্চিমবঙ্গ, গুজরাত, অসম, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, দিল্লি, রাজস্থান, মধ্যপ্রদেশ ও জম্মু-কাশ্মীর সরকারকে নোটিশ পাঠানো হয়েছে।

শীর্ষ আদালতের সুপারিশ ছিল, সংসদে গণপিটুনি রুখতে আইন তৈরি হোক। কড়া শাস্তির ব্যবস্থা হোক। বিশেষ আইন হলে মানুষের মনে এই হিংসায় জড়িয়ে পড়ার আগে ভয় তৈরি হবে। ২০১৮ সালে ১৭ জুলাই এই রায় হলেও গত এক বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার এ বিষয়ে কোও পদক্ষেপ গ্রহন করেনি। গণপিটুনিও বন্ধ হয়নি। উল্টো ‘জয় শ্রীরাম’ বলার জন্য চাপ দিয়ে মুসলিমদের মারধরের ঘটনা ক্রমশ বাড়ছে।

সুপ্রিম কোর্টের নির্দেশ পালন হচ্ছে না অভিযোগ তুলে একটি সংগঠন এ নিয়ে জনস্বার্থ মামলা করে। আজ প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ তার ভিত্তিতেই কেন্দ্র ও ১০টি রাজ্যের কাছে জবাব চেয়েছে বলে খবর।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com