বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৬:১৪ অপরাহ্ন

সারা দেশে দুই হাজার রেল ক্রসিংই অবৈধ

সারা দেশে দুই হাজার রেল ক্রসিংই অবৈধ

ট্রেনে কাটাপড়ে মানুষের মৃত্যু এবং রেল ক্রসিংয়ের মধ্যে গাড়ি পড়ে নিহত ও আহতদের দায়দায়িত্ব রেলপথ মন্ত্রণালয়ের নয় বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

আজ মঙ্গলবার নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, ‘সারা দেশে তিন হাজার ২০০ রেল ক্রসিং রয়েছে। এরমধ্যে মাত্র এক হাজার ২০০টি রেল ক্রসিংয়ের জন্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রণালয় এবং স্থানীয় সরকার মন্ত্রণালয় আমাদের কাছ থেকে অনুমোদন নিয়েছে। অবশিষ্ট দুই হাজার রেল ক্রসিংই অবৈধ। এগুলোর জন্য কোনো মন্ত্রণালয় কিংবা কোনো সংস্থা রেলপথ মন্ত্রণালয়ের কাছ থেকে অনুমোদন নেয়নি।

মন্ত্রী বলেন, ‘কয়েক দিন আগে সিরাজগঞ্জে রেল ক্রসিংয়ে ট্রেনের নিচে মাইক্রোবাস পড়ে বর-কনেসহ ৯/১০ জন যাত্রীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। তাদের দেখতে গিয়ে আরো একজন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। অত্যন্ত হৃদয়বিদারক এ ঘটনার জন্য দেশবাসী হয়তো মনে করবে রেলপথ মন্ত্রণালয়ই দায়ী। আসলে এ জন্য আমরা কোনো অবস্থায়ই দায়ী নই। যে মন্ত্রণালয় বা সংস্থা রেল লাইন ক্রস করে রাস্তা নির্মাণ করেছে তারাই এ জন্য দায়ী।

মন্ত্রী বলেন, ‘যেসব রেল ক্রসিংয়ের জন্য অনুমোদন নেওয়া হয়, শুধু সেখানেই রেলপথ মন্ত্রণালয় ক্রসবার নির্মাণ করে। তাও সেটা করা হয় রেল লাইন ও রেলগাড়ির নিরাপত্তার জন্য।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘অবৈধভাবে স্থাপিত দুই হাজার রেল ক্রসিংয়ের বিরুদ্ধে আমরা শিগগিরই ব্যবস্থা নেব। যেসব সংস্থা রেলের অনুমতি ছাড়া রেলের ওপর দিয়ে রাস্তা করেছে তাদের খুব শিগগিরই নোটিশ দেওয়া হবে। কারণ জানার পর যেসব রাস্তা প্রয়োজন সেসব রাস্তা রাখা হবে এবং নিরাপত্তা নিশ্চিত করা হবে। যেসব রাস্তার তেমন প্রয়োজন নেই সেগুলো রাস্তার ক্রসিং বন্ধ করে দেওয়া হবে

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com