October 19, 2019, 4:51 am

সংবাদ শিরোনাম :
মেক্সিকোর নিরাপত্তা বাহিনীর সদস্যরা মাদক সম্রাট জোয়াকিন ‘এল চাপো’ গুজমানের পুত্রকে গ্রেফতার করেছে নিউইয়র্ক থেকে সিডনি পর্যন্ত এই প্রথম বাণিজ্যিকভাবে সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে ১৩০পিস স্বর্ণের বারসহ এক যাত্রী আটক নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অপরাধে ১৬৬ জনকে আটক করেছে নৌ-পুলিশ বাংলাদেশকে উন্নত ও শান্তিপূর্ণ দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে সরকার বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী শেখ রাসেলের ৫৬তম জন্মদিন পালিত সভ্যতার ইতিহাসে শেখ রাসেলকে হত্যা ঘৃণ্য অপরাধ : ওবায়দুল কাদের  তুরস্ক সামরিক অভিযান বিরতির জন্য রাজি হয়েছে ঠাকুরগাঁওয়ে শেখ রাসেলের জন্ম বার্ষিকী পালন ঠাকুরগাঁওয়ে বিনামুল্যে চক্ষু চিকিৎসা ক্যাম্প
রফতানি আয়ের পরিমাণ প্রায় ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে

রফতানি আয়ের পরিমাণ প্রায় ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে

সদ্য সমাপ্ত ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশের রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪০৫৩ কোটি অ্যামেরিকান ডলারের ওপর যা এর আগের অর্থ বছরের তুলনায় প্রায় ১১ শতাংশ বেশি। বছরটিতে বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরো ইপিবি রফতানির লক্ষ্যমাত্রা স্থির করেছিল ৩ হাজার ৯০০কোটি ডলার । ইপিবি’র হিসেব অনুযায়ী লক্ষ্যমাত্রার তুলনায় রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৪ শতাংশের বেশি। বছরটিতে রফতানি আয়ের ৮৪ শতাংশের বেশি এসেছে তৈরি পোশাক খাত থেকে। গত অর্থবছরে এ খাতে রফতানি আয় বেড়েছে প্রায় সাড়ে ১১ শতাংশ এবং মোট রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৩৪১৩ কোটি ডলার।

রপ্তানিকারকরা বলছেন, গত কয়েক বছরে বাংলাদেশে গার্মেন্টস কারখানাগুলোর নিরাপত্তায় বড়ো অগ্রগতি হওয়ায় আন্তর্জাতিক বাজারে এর ইতিবাচক প্রভাব পড়েছে এবং রফতানি আদেশ বেড়েছে। গত বছর অন্যান্য যে সকল পন্যের রফতানি উল্লেখযোগ্য হারে বেড়েছে সেগুলোর মধ্যে রয়েছে কেমিক্যাল, প্লাস্টিক পণ্য, হস্তশিল্প, বিশেষায়িত টেক্সটাইল, টেরিটাওয়েল এবং ফার্নিচার সামগ্রী।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com