July 16, 2019, 10:11 am

সংবাদ শিরোনাম :
সকল বিদ্যালয়, মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূল করা হবে : ডা. দীপু মনি সিরাজগঞ্জে ট্রেন ও মাইক্রোবাসের সংঘর্ষে বর-কনেসহ ৯ জন নিহত রাষ্ট্রপতি আবদুল হামিদ হুসেইন মুহাম্মদ এরশাদের নামাজে জানাজায় শরীক হন উন্নয়নের জন্য মাস্টার প্ল্যান প্রস্তুতের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর তুরাগ হতে নিউ নাইন স্টার’ কিশোর গ্যাং গ্রুপের ১১ জন সদস্যকে অস্ত্রসহ গ্রেফতার লক্ষ্মীপুরে দুর্নীতি ও টেন্ডারবাজদের আস্পালন সহ্য করা হবে না – শাহজাহান কামাল এমপি লুইজিয়ানার পশ্চিমাঞ্চলের দিকে এগিয়ে যাচ্ছে গ্রীষ্মকালীন ঝড় ব্যারি হংকং চীন সীমান্তে হাজার হাজার মানুষ বিক্ষোভ যুক্তরাষ্ট্রের কাগজপত্রবিহীন অভিবাসীদের বিরুদ্ধে অভিযান বিএনপি আইনজীবীদের মধ্যে সমন্বয়হীনতায় খালেদা জিয়া মুক্তি পাচ্ছেন না : তথ্যমন্ত্রী
রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন যত তাড়াতাড়ি সম্ভব শুরু করা উচিত : মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন যত তাড়াতাড়ি সম্ভব শুরু করা উচিত : মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রী

মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সাইফউদ্দিন আব্দুল্লাহ মনে করেন, রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন যত তাড়াতাড়ি সম্ভব শুরু করা উচিত। তার মতে, এই প্রত্যাবাসন হতে হবে সম্মানজনক। এই প্রত্যাবাসন প্রক্রিয়ায় রোহিঙ্গাদেরও মতামত নিতে হবে। একই সময় তিনি বলেন, রাখাইনেরও পরিবেশ উন্নত করতে হবে। তিনি বলেন, আমরা আসিয়ানকে বুঝানোর চেষ্টা করছি। সম্মিলিতভাবে এই প্রক্রিয়া শুরু করা গেলে এই সঙ্কটের আশু সমাধান হতে পারে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে মালয়েশিয়ান মন্ত্রী এই মনোভাব ব্যক্ত করেন। তিনি বলেন, বাংলাদেশ যে উদারতা দেখিয়েছে তা নজিরবিহীন। জনশক্তি রপ্তানি পুনরায় চালু করা হবে কিনা এমন এক প্রশ্নের জবাবে সাইফউদ্দিন আব্দুল্লাহ বলেন, আমরা আশা করছি আগস্টের মধ্যে সেটা চালু করা যাবে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ ঢাকা সফর করবেন এমন সিদ্ধান্তের কথাও জানিয়েছেন সাইফউদ্দিন।

ওদিকে মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সাইফউদ্দিন আব্দুল্লাহ রোববার দুপুরে উখিয়ায় বেশ কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় তিনি বলেন, রোহিঙ্গাদের নাগরিকত্ব ও মানবাধিকার নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে আশিয়ানভুক্ত দেশগুলো মিয়ানমারের সাথে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে।

রোহিঙ্গারা মালয়েশিয়ান মন্ত্রীকে বলেন, আমরা এখানে থাকতে আসিনি। এভাবে ঝুপড়ি ঘরে থাকতে চাই না। তারা বলেন, বাংলাদেশের জনগণ নিজেরা না খেয়ে আমাদেরকে খাইয়েছেন। আমরা থাকার ফলে বাংলাদেশের ক্ষতি হচ্ছে। তাই আমরা নিজ দেশে ফিরতে চাই। জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি রোহিঙ্গারা যাতে মিয়ানমারে ফিরে যেতে পারে। রোহিঙ্গা ক্যাম্প থেকে ফেরার পথে বিকেল ৩টার দিকে উখিয়া ডিগ্রি কলেজ সংলগ্ন মালয়েশিয়া ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন সাইফউদ্দিন আব্দুল্লাহ।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com