শুক্রবার, ২০ নভেম্বর ২০২০, ১২:৪৭ অপরাহ্ন

বিয়ারের বোতলে মহাত্মা গাঁধীর ছবি! ভারতের কাছে ক্ষমা চাইল ইজারায়েলি সংস্থা

বিয়ারের বোতলে মহাত্মা গাঁধীর ছবি! ভারতের কাছে ক্ষমা চাইল ইজারায়েলি সংস্থা

ইজরায়েলের ৭১তম স্বাধীনতা দিবস পালনের জন্য সে দেশের একটি সংস্থা তৈরি করেছিল বিশেষ ধরনের বিয়ার। সেই সব বিয়ারের বোতলে সে দেশের প্রাক্তন রাষ্ট্রপ্রধান ছাড়াও রাখা হয়েছিল মহাত্মা গাঁধীর ছবি। গাঁধীজির ছবি সম্বলিত বিয়ারের বোতলের সেই ছবি সামনে আসতেই শুরু হয় বিতর্ক। বিষয়টি নিয়ে আলোচনা হয় রাজ্যসভাতেও। এরপরই ভারতবাসীর ভাবাবেগে আঘাত করার জন্য ক্ষমা চায় ওই ইজরায়েলি সংস্থা।

বিয়ারের বোতলে গাঁধীর ছবি থাকার বিষয়টি গত মঙ্গলবার রাজ্যসভায় আলোচনা হয়। তখন রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে বিষয়টি নিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। তার পরই বিষয়টি নিয়ে বুধবার ক্ষমা চেয়েছেন ওই সংস্থার ব্রান্ড ম্যানেজার গিলাড ড্রর। সঙ্গে জানিয়েছেন, বিয়ারের বোতল থেকে মহাত্মা গাঁধীর সমস্ত ছবি সরিয়ে নেওয়া হবে। বুধবার দেওয়া এক বিবৃতিতে ড্রর বলেছেন, ‘‘ভাবাবেগ আহত হওয়ার জন্য ভারত সরকার ও সমস্ত ভারতবাসীর কাছে ক্ষমা চাইছে মালকা বিয়ার। মহাত্মা গাঁধীর আদর্শকে আমরা সম্মান করি। তাঁর ছবি বোতলে ব্যবহার করার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’’ গাঁধীর ছবি থাকা ওই বিয়ারের বোতলগুলি বাজার থেকে সরিয়ে নেওয়ার কাজও শুরু করে দিয়েছে তারা।

ওই সংস্থার তরফে আরও জানানো হয়েছে মহাত্মা গাঁধী কে অপমান করার কোনও উদ্দেশ্য তাদের ছিল না। সম্মান জানানোর জন্যই বিয়ারের বোতলে গাঁধীর ছবি লাগানো হয়েছিল বলে তারা জানিয়েছে। মহাত্মা গাঁধী ছাড়াও লিমিটেড এডিশনের এই বিয়ারে সে দেশের প্রাক্তন তিন প্রধানমন্ত্রীর ছবিও লাগানো হয়েছে বলে জানিয়েছে ওই সংস্থাটি।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com