September 13, 2019, 4:27 pm

সংবাদ শিরোনাম :
ডিএমপি’র কমিশনার হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন মোহাঃ শফিকুল ইসলাম অনুর্ধ-১৯ এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে কাল শক্তিশালী ভারতের মোকাবেলা করবে বাংলাদেশ ভারতের ভূপালে ধর্মীয় অনুষ্ঠানে নৌকাডুবিতে ১২ জনের মৃত্যু চতুর্থ বোয়িং ৭৮৭-৮ ‘রাজহংস’ শনিবার বিকেলে দেশে আসছে এডিবি বাংলাদেশকে পাঁচ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দেবে আওয়ামী লীগ কখনো প্রতিহিংসার রাজনীতিতে বিশ্বাস করে না: তথ্যমন্ত্রী বঙ্গোপসাগরে ডুবে যাওয়া জাহাজের ১৪ জন নাবিককে জীবিত উদ্ধার করেছে নৌবাহিনী মাইওয়ান মিনিস্টার ইলেকট্রনিক্স কারখানায় আগুন নিয়ন্ত্রনে রাশিয়ার বিরোধী দলীয় নেতা নাভালনিকে লক্ষ্য করে ব্যাপক তল্লাশি যুক্তরাজ্য সরকারের গোপন নথিতে বিশৃঙ্খলার আশঙ্কা
মালয়েশিয়ায় ৫২৭২ জন বাংলাদেশী শ্রমিক., গ্রেপ্তার

মালয়েশিয়ায় ৫২৭২ জন বাংলাদেশী শ্রমিক., গ্রেপ্তার

গত ৫ মাসে মালয়েশিয়ায় ৫ হাজার ২৭২ জন বাংলাদেশী শ্রমিককে গ্রেপ্তার করা হয়েছে। এদেরকে অবৈধ হিসেবে চিহ্নিত করা হয়েছে। একই সময় বৈধ কাগজপত্র না থাকার অভিযোগে ২৩ হাজার ২৯৫ জন বিদেশী শ্রমিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন জানিয়েছেন, পহেলা জানুয়ারি থেকে ৪ঠা জুন পর্যন্ত ৭ হাজার ৯শ’টি অভিযান চালানো হয়। এ সময় প্রায় ১ লাখ শ্রমিকের বৈধতা পরীক্ষা করা হয়। বাংলাদেশ ছাড়া ইন্দোনেশিয়া, মিয়ানমার, ফিলিপাইন ও থাইল্যান্ডের শ্রমিক রয়েছেন।

মালয়েশিয়ার অভিবাসন দপ্তর জানিয়েছে, ২০১৯ সালের ১লা জানুয়ারি থেকে পহেলা জুন পর্যন্ত ২৬ হাজার ১১৬ জন শ্রমিককে স্ব স্ব দেশে ফেরত পাঠানো হয়েছে। এর মধ্যে কতজন বাংলাদেশী রয়েছেন তা জানা যায়নি। মালয়েশিয়ায় প্রায় ৮ লাখ শ্রমিক বর্তমানে কর্মরত রয়েছেন। তার মধ্যে ১ থেকে ২ লাখ শ্রমিক অবৈধ বলে মনে করা হয়ে থাকে।

বাংলাদেশ অবশ্য বার বারই এই শ্রমিকদেরকে বৈধ করার জন্য মালয়েশিয়ার কাছে আহ্বান জানিয়ে আসছে। মালয়েশিয়া এতে সাড়া দেয়নি। অভিবাসন সংগঠনগুলোর মতে, মালয়েশিয়ান এজেন্টদের প্রতারণা ও নিয়োগকারীদের নির্যাতনের ফলে শ্রমিকরা সেখানে অবৈধ হয়ে পড়েন। স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এক বিবৃতিতে বলেছেন, তার মন্ত্রণালয় ব্যাপক ও সামগ্রিক একটি পরিকল্পনা তৈরি করছে। এর আওতায় কাগজপত্রহীন বিদেশী অভিবাসীদের খেদাও অভিযান জারি রাখা হবে। এই পরিকল্পনা ৫ বছরে বাস্তবায়ন করা হবে।

অবৈধ শ্রমিকদের কাজ দেয়ার জন্য ৬০৫ জন বিনিয়োগকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। প্রতি শ্রমিকের জন্য তাদেরকে ১০ হাজার থেকে ৫০ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়েছে। কোন কোন ক্ষেত্রে এই অপরাধে এক বছরের জেল কিংবা উভয় দন্ডে দন্ডিত করার বিধানও রয়েছে

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com