August 14, 2019, 9:36 pm

 বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সংগীতে ৪শ’ শিক্ষার্থীর প্রশিক্ষণ শুরু

 বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সংগীতে ৪শ’ শিক্ষার্থীর প্রশিক্ষণ শুরু

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে বছরব্যাপী সংগীতের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ কোর্স’এর উদ্বোধন করা হয়েছে।
এই কোর্সের প্রশিক্ষণ চলবে আগামী বছরের মে মাস পর্যন্ত। এবছর বিভিন্ন বিষয়ে প্রায় চারশ’ শিক্ষার্থী প্রশিক্ষণ নেয়ার জন্য ভর্তি হয়েছেন।
এই কোর্স’এর যে সব বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে, সেগুলো হচ্ছে শাস্ত্রীয় সঙ্গীত, নৃত্য, সেতার, সরোদ, বাঁশি বাদন ছয় মাসব্যাপী স্টাফ নোটেশন কোর্সসহ মোট ১০টি বিভাগে প্রশিক্ষণ কার্যক্রম’র উদ্বোধন করা হয়।
গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে কোর্সসমূহের উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
লাকী বলেন, একাডেমির জন্মলগ্ন থেকেই সংগীত বিভাগে প্রশিক্ষণ শুরু হয়ে সফলতার সঙ্গে কোর্স পরিচালনা করা হয়েছে। এবারের শুরু হওয়া কোর্সে নতুন দুটি বিষয় যোগ হয়েছে। এভাবে প্রতিবছরই সংগীতের দু’একটি করে নতুন বিষয় যোগ হচ্ছে।
তিনি বলেন, এ বছর বড় পরিসরে দশটি বিষয়ে বছরব্যাপী প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। এ সব কোর্সগুলো হল শাস্ত্রীয় সঙ্গীত, শাস্ত্রীয় নৃত্য, সাধারণ সঙ্গীত (শিশু), লোকসঙ্গীত, বাঁশি, সেতার, সরোদ, দোতরা, বেহালা, স্টাফ নোটেশন ও পিয়ানো বাদন।
একাডেমি থেকে বাসসকে জানান হয়, প্রশিক্ষণ কার্যক্রম সমন্বয় করছেন একাডেমির ইন্সট্রাক্টর (সংগীত ও যন্ত্র) আনিসুর রহমান। অনুষ্ঠানে বিভিন্ন বিষয়ের প্রশিক্ষক ও শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com