বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১১:০০ অপরাহ্ন

শরণার্থী শিশুদের রাখার মতো জায়গার ব্যবস্থা করতে বলল ট্রাম্প প্রশাসন।

শরণার্থী শিশুদের রাখার মতো জায়গার ব্যবস্থা করতে বলল ট্রাম্প প্রশাসন।

আমেরিকায় শরণার্থী সঙ্কট এখনও কাটেনি ।  মার্কিন প্রতিরক্ষা মন্ত্রককে কমপক্ষে পাঁচ হাজার শরণার্থী শিশুকে রাখার মতো জায়গার ব্যবস্থা করতে বলল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। গতকাল পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জেমি ডেভিস সংবাদমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

পেন্টাগন সূত্রে আরও জানানো হয়েছে, এই কাজের জন্য মার্কিন সেনাবাহিনীর সাহায্য চেয়েছে প্রশাসন। এ বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে প্রতিরক্ষা মন্ত্রককে ওই কাজ সেরে ফেলতে বলা হয়েছে।

মার্কিন আধিকারিকেরা জানাচ্ছেন, মেক্সিকো সীমান্ত দিয়ে যে শরণার্থী পরিবারগুলি ইতিমধ্যেই অবৈধ ভাবে  আমেরিকায় ঢুকে পড়েছে, তাদের আমেরিকায় থাকার আবেদন শুনতে আরও দু’বছর লাগতে পারে। আটক বাবা-মায়েদের সঙ্গে থাকতে পারছে না শিশুরা। সে জন্যই তাদের আলাদা রাখার ব্যবস্থা করতে নির্দেশ। মার্কিন শিশু ও পরিবার দফতরের তরফে জানানো হয়েছে, আপাতত সাড়ে এগারো হাজার শিশু তাদের হেফাজতে রয়েছে।

এদের বাবা-মায়েরা গত কয়েক মাসে অবৈধ ভাবে দেশে ঢুকতে গিয়ে সীমান্তরক্ষী বাহিনীর হাতে ধরা পড়েছেন। মার্কিন শুল্ক ও সীমান্ত টহলদারি কমিশনার কেভিন ম্যাকঅ্যালিনান জানিয়েছেন, পরিসংখ্যান দেখলে বোঝা যাচ্ছে, গত অক্টোবর থেকে এই সময়ের  মধ্যে সবচেয়ে বেশি শরণার্থী ঢুকেছে গত মাসে।

তাঁর কথায়, ‘‘দেশের দক্ষিণ পশ্চিম সীমান্তে মানবতার সঙ্কট চলছে। আমাদের নিরাপত্তাও এখন সঙ্কটে।’’ হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের সচিব ক্রিস্টেন নিয়েলসেনের আবার বক্তব্য, অনেক ক্ষেত্রেই একই শিশুকে বারবার ব্যবহার করে দেশে ঢোকার চেষ্টা করছে বহু পরিবার। তাঁর কথায়, ‘‘শরণার্থী পরিবারের সঙ্গে আমরা সমব্যথী। কিন্তু এখন সত্যিই দেশে জরুরি অবস্থা চলছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com