বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর ২০২২, ০১:০৩ অপরাহ্ন

ভারতীয় সেনাবাহিনীর শক্তি বাড়াতে অস্ত্রাগারে আরও দু’টি মিসাইল যুক্ত হতে চলেছে।

ভারতীয় সেনাবাহিনীর শক্তি বাড়াতে অস্ত্রাগারে আরও দু’টি মিসাইল যুক্ত হতে চলেছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমলে দ্বিতীয় সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে যখন দেশজুড়ে আলোচনা চলছে, ঠিক তখনই ভারতীয় সেনাবাহিনীর শক্তি বাড়াতে ভারতীয় সেনার অস্ত্রাগারে আরও দু’টি মিসাইল যুক্ত হতে চলেছে।মঙ্গলবার পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য ওড়িশা উপকূল থেকে বঙ্গোপসাগরে পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয় ওই দু’টি মিসাইল।

ভারতীয় সেনার জন্য এই মিসাইল দু’টি ডিআরডিও, ভারত ইলেকট্রনিক্স লিমিটেড ও ভারত ডায়নামিক্স লিমিটেড একসঙ্গে তৈরি করেছে। ডিআরডিও-র সূত্রে জানা গেছে বছরের যেকোনও সময় যেকোনও আবহাওয়াতেই এই মিসাইল দু’টি কাজ করতে সক্ষম। ২৫ থেকে ৩০ কিলোমিটারের মধ্যে

এর আগে এই ধরনের মিসাইলের দু’বার সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছিল। প্রথমবার হয়েছিল ২০১৭ সালের ৪ জানুয়ারি। পরের বার গতবছরের ৩ জুলাই। তার পর আজ মঙ্গলবার আবার আরও একবার পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হল।

উল্লেখ করা যেতে পারে এর আগে ফাইটার জেট সুখোই-৩০এমকেআই-এর জন্য একটি মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছিল। প্রসঙ্গত বলা যেতে পারে, পুলওয়ামার গত ১৪ই ফেব্রুয়ারি জঙ্গি হানার প্রতিশোধ নিতে আজ মঙ্গলবার ভারতীয় সময় ভোররাতে পালটা হামলা চালায় ভারতীয় বায়ুসেনা। পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে জইশ-ই-মহম্মদের সবচেয়ে বড় সেনা ঘাঁটি গুঁড়িয়ে দেয় বলে খবর। তারই কয়েক ঘণ্টার মধ্যে ভারতীয় সেনার হাতে আরও দু’টি মিসাইলের সংযোজন স্বাভাবিক ভাবেই প্রতিরক্ষা ক্ষেত্রে শক্তি বাড়ল বলে মনে করছে দেশের অভিজ্ঞ মহল।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com