সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৮ পূর্বাহ্ন

পাকিস্তানী আকাশসীমায় ভারতের দু’টি বিমান ভূপাতিত ।

পাকিস্তানী আকাশসীমায় ভারতের দু’টি বিমান ভূপাতিত ।

পাকিস্তান আজ বুধবার দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেছে। এর একদিন আগে ভারত পাকিস্তানের অভ্যন্তরে বিমান হামলা চালিয়ে অন্তত ৩শ জঙ্গিকে হত্যা করার দাবি করে।
এদিকে চির বৈরী প্রতিবেশী ও পরমাণু শক্তিধর এ দু’দেশের মধ্যে তৈরি হওয়া চরম উত্তেজনা কমাতে উভয় দেশের প্রতি আর্ন্তজাতিক সম্প্রদায় আহ্বান জানিয়েছে।
নয়াদিল্লী ও ইসলামাবাদের কর্মকর্তাদের উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলা হয়েছে, পাকিস্তান কাশ্মীরে তার আকাশসীমায় ভারতের দু’টি বিমান ভূপাতিত এবং একজন পাইলটকে আটক করেছে।
সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেন, পিএএফ (পাকিস্তানী বিমান বাহিনী) পাকিস্তানী আকাশসীমায় ভারতের দু’টি বিমান ভূপাতিত করেছে।
পাকিস্তানী সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর টুইট করে বলেন, ভারতের একটি বিমান পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে এবং অন্যটি ভারতীয় অংশে বিধ্বস্ত হয়েছে।
ভারতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিটিআইয়ের খবরে বলা হয়েছে, ভারতীয় বিমান বাহিনীর একটি বিমান জম্মু ও কাশ্মীরের বুদগাম জেলায় বিধ্বস্ত হয়েছে এবং অন্তত একজন প্রাণ হারিয়েছে।
পিটিআইয়ের অপর এক খবরে বলা হয়েছে, পাকিস্তানী যুদ্ধ বিমান আজ বুধবার জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলার নওশেরা সেক্টরে ভারতীয় আকাশ সীমা লংঘন করেছে। কিন্তু ভারতীয় বিমান বাহিনীর তাড়া খেয়ে তারা পিছু হটেছে।
গত ১৪ ফ্রেবুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে পাকিস্তান ভিত্তিক জঙ্গিদের আত্মঘাতি গাড়ি হামলায় ভারতের অন্তত ৪০ আধাসামরিক পুলিশ নিহত হলে উভয় দেশের মধ্যে উত্তেজনা তীব্র হয়। কিন্তু গতকাল মঙ্গলবার ভারত বিমান হামলা চালালে উত্তেজনা নাটকীয়ভাবে চরমে ওঠে।
নয়াদিল্লীর দাবি তারা পাকিস্তানী অংশে জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের আস্তানা লক্ষ্য করে হামলা চালিয়েছে এবং এতে জঙ্গি গোষ্ঠীটির অনেক সদস্য নিহত হয়েছে।
ভারত তাদের এ হামলাকে অসামরিক উল্লেখ করে উত্তেজনা আর বাড়ানোর আগ্রহ নেই বলে জানিয়েছে।
এদিকে যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপীয় ইউনিয়ন দু’দেশকে সংযত থাকার পরামর্শ দিয়েছে। এছাড়া নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী উইন্সটন পিটার্স উত্তেজনা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com