বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৭:৫৯ অপরাহ্ন

এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে নাইজেরিয়ার জাতীয় নির্বাচন

এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে নাইজেরিয়ার জাতীয় নির্বাচন

নাইজেরিয়ার ভোটদাতারা আ শনিবার সকাল বেলা ঘুম থেকে উঠে জানতে পারলেন যে সেখানকার প্রেসিডেন্ট এবং সংসদ নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে।ভোট গ্রহণ শুরু হবার মাত্র ঘন্টা কয়েক আগে নাইজেরিয়ার নির্বাচন কমিশন আজকের এই ভোটগ্রহণ স্থগিত করেন। প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি, আফ্রিকার এই সব চেয়ে জনবহুল দেশটিকে শান্ত থাকার আহ্বান জানান।এক বিবৃতিতে তিনি বলেন,আমাদের গণতান্ত্রিক যাত্রায় আমরা এখন সব চেয়ে কঠিন পথ অতিক্রম করছি।

প্রেসিডেন্ট বলেন যে নাইজেরিয়ার Independent National Electoral Commission (INEC)দিনের পর দিন, ঘন্টার পর ঘন্টা এই আশ্বাসই দিয়ে এসছে যে তারা নির্বাচনের জন্য সম্পুর্ণ প্রস্তুত। আমরা এবং আমাদের নাগরিকরা তাঁদের কথা বিশ্বাস করেছে।

এ দিকে ঐ নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহমুদ ইয়াকুবি সংবাদদাতাদের বলেন যে এই সিদ্ধান্ত নেয়াটা খুব কঠিন ব্যাপার ছিল কিন্তু একটি সফল নির্বাচনের জন্য এটার প্রয়োজন ছিল।এই পরিবর্তন কেন করা হলো সে সম্পর্কে তিনি বিস্তারিত তেমন কিছুই জানাননি কেবল এটুকু বলেছেন যে নির্ধারিত সিডিউল হিসেবে নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়।

স্থানীয় সংবাদ মাধ্যম এ রকম খবর দিয়েছে যে ভোট গ্রহণের জিনিষপত্র দেশের সব জায়গায় পাঠানো হয়নি। নির্বাচন কমিশনের একজন কর্মকর্তা রয়টার বার্তা সংস্থাকে বলেছেন যে কিছু ব্যালট পেপার এবং ফলাফল লেখার কাগজ খুঁজে পাওয়া যাচ্ছে না। ভোটদাতারা নির্বাচন পিছিয়ে যাওয়ায় বিভ্রান্ত এবং হতাশ বোধ করছেন।মনে করা হচ্ছে এই নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট বুহারি এবং তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বি ভাইস প্রেসিডেন্ট আতিকু আবুবকরের মধ্যে তীব্র প্রতিযোগিতা হবে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com