রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০২:১১ অপরাহ্ন

আরসিএস এর ২৫ বছর পূর্তি উদযাপন গবেষণায় জোর দিলে টেকসই উন্নয়ন হবে।

আরসিএস এর ২৫ বছর পূর্তি উদযাপন গবেষণায় জোর দিলে টেকসই উন্নয়ন হবে।

রিসার্চ এন্ড কম্পিউটিং সার্ভিসেস প্রাইভেট লিমিটেড (আরসিএস) একটি স্বনামধন্য বেসরকারি গবেষণাধর্মী প্রতিষ্ঠান। বিগত ২৫ বছর ধরে প্রতিষ্ঠানটি দেশের গবেষণা খাতে অভাবনীয় অবদান রেখে চলেছে। হাটিহাটি পা পা করে প্রতিষ্ঠানটি ২৫ বছর পার করে ২৬-তম বছরে পর্দাপণ করেছে। প্রতিষ্ঠানটির ২৫-তম বর্ষপূর্তির জমকালো অনুষ্ঠান আজ ১৩ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার রাতে রাজধানীর গুলশানের আইবিএ অ্যালামনাই ক্লাবে অনুষ্ঠিত হয়েছে।

২৫ বছর পূর্তি উপলক্ষে প্রথমে ফিতা কেটে অনুষ্ঠান উদ্বোধন করা হয়। পরে ২৫টি মোমবাতি জ্বালিয়ে ও কেক কেটে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। এরপর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব এম এ মান্নান এমপি, মাননীয় মন্ত্রী, পরিকল্পনা মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব প্রফেসর ড. সৈয়দ ফারহাত আনোয়ার, পরিচালক, ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আই.বি.এ), ঢাকা বিশ^বিদ্যালয় ও জনাব মো: আলমগীর হোসেন, সদস্য (কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সভাপতিত্ব করেন, আরসিএস এর ব্যবস্থাপনা পরিচালক ড. নাদিয়া বিনতে আমিন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সরকারি-বেসরকারি যেকোন খাতে এগিয়ে যাওয়ার পেছনে গবেষণা বিরাট ভূমিকা পালন করে। যেসব দেশ গবেষণাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে সেসব বিশে^র উন্নত দেশের কাতারে এসেছে। গবেষণা অনেকটা অন্ধকারে আলোকবর্তিকার মতো কাজ করে। তাই আমাদের দেশেও গবেষণাকে গুরুত্ব দিতে হবে। গবেষণা খাতে সরকারি-বেসরকারি অর্থায়ন বাড়লে দেশ এগিয়ে যাবে। বক্তারা আরও বলেন, দেশে প্রচুর উন্নয়ন হচ্ছে। টেকসই উন্নয়নের জন্য গবেষণা অপরিহার্য।

দেশের শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সরকারি বেসরকারি সব খাতে গবেষণায় বরাদ্দ কমে যাচ্ছে; এটা উদ্বেগের বিষয়। বরাদ্দ বৃদ্ধি করা না হলে গবেষণা সম্ভব হবে না। আরসিএস সুনামের সাথে দেশি-বিদেশি প্রতিষ্ঠানের বিভিন্ন গবেষণা সম্পন্ন করে আসছে। দেশের উন্নয়নে যেকোন গবেষণার ক্ষেত্রে সরকারকে গবেষণা খাতে সব ধরনের সহযোগিতা করতে সরকারের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য; ১৯৯৩ সালের ১৩ ফেব্রুয়ারি ড. নাদিয়া বিনতে আমিন ও তাঁর চার বন্ধু আরসিএস প্রতিষ্ঠা করেন। সকলেই ছিলেন ব্যবসা প্রশাসন ইনষ্টিটিউট (আই.বি.এ) থেকে সদ্য পাশকৃত গ্র্যাজুয়েট। পরবর্তীতে অন্যান্য পরিচালকরা ভিন্ন পেশায় সংযুক্ত হলেও ড. নাদিয়া বিনতে আমিন আরসিএস এর কর্নধার হিসেবে কাজ করে যান এবং সফলতার সাথে আরসিএস এর কার্যক্রম পরিচালনা করে আসছেন। প্রতিষ্ঠানটি বিভিন্ন সোস্যাল ও মার্কেটিং রিসার্চ এবং ইভেন্ট ম্যানেজমেন্ট, লজিস্টিক এন্ড আইটি সাপোর্ট সার্ভিস প্রদান করে আসছে। গত ২৫ বছরে বিশ্বব্যাংক, ইউনিসেফ, আইএলও, ওয়ার্ল্ড ভিশন, সিসেমি ওয়ার্কশপ, আইসিডিডিআরবি, ইউএসএআইডির মতো প্রতিষ্ঠানের বিভিন্ন প্রকল্পে গবেষণা করেছে। এছাড়া নিয়মিতভাবে দেশীয় প্রতিষ্ঠান এসএমসি, এইচ আর সি গ্রুপ, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, কোয়ালিটি ফিডস লিমিটেড, শাপলা নীড়সহ দেশের বিভিন্ন এনজিও, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের গবেষণাকর্ম করে যাচ্ছে। ইপিআই, প্রাথমিক শিক্ষা, ইনজুরী প্রিভেনশন, মিনা, স্যানিটেশন, আর্সেনিক, এম.আই.সি.এস ইত্যাদির মতো উল্লেখযোগ্য সরকারী প্রকল্পে আরসিএস গবেষণার কাজ করেছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com