মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৪:৪২ পূর্বাহ্ন

 বান্দরবান সীমান্তে আশ্রয় নেয়া বৌদ্ধ শরণার্থীরা মিয়ানমার ফিরে যাচ্ছেন

 বান্দরবান সীমান্তে আশ্রয় নেয়া বৌদ্ধ শরণার্থীরা মিয়ানমার ফিরে যাচ্ছেন

বান্দরবানের রুমা উপজেলার রেমাক্রী প্রাংসা ইউনিয়নের চাইক্ষাং সীমান্তের শূণ্যরেখায় আশ্রয় নেয়া বৌদ্ধ শরণার্থীরা কয়েকদিনের মধ্যেই মিয়ানমারে ফেরত যেতে পারেন। ইতোমধ্যেই ৮টি পরিবারের ২৮ জন্য সদস্য শূণ্যরেখা থেকে স্বেচ্ছায় মিয়ানমারে ফেরত গেছেন। মিয়ানমারের চিন প্রদেশে সেনা অভিযান থেকে প্রাণ বাঁচাতে সেখানকার অন্তত ১৩৬ জন বৌদ্ধ শূণ্যরেখায় আশ্রয় নিয়েছিল।

এখনও দূর্গম পাহাড়ের শূণ্যরেখায় মানবেতর দিন কাটাচ্ছেন ১০৮জন বৌদ্ধ শরণার্থী। সেখানে নুমে নামক এক রাখাইন নারীর একটি সন্তান ভূমিষ্ট হয়েছে। সুস্থ সবল এই ফুটফুটে নবজাতক বৌদ্ধ শরণার্থীদের কিছুটা আনন্দ যেমন ছড়িয়ে দিয়েছে, তেমনি ঘরে ফেরার আকাংখাকে প্রবল করে তুলেছে। বিজিবি’র বান্দরবান সেক্টর কমান্ডার কর্নেল মোহাম্মদ জহিরুল হক খান বলেন, বৌদ্ধ শরণার্থীরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং পরিস্থিতি কিছুটা শান্ত দেখে ঘরে ফেরার প্রস্তুতি নিচ্ছেন। দিন দুয়েকের মধ্যেই মিয়ানমারে ফিরে যাওয়ার আশা বিজিবিকে জানিয়েছেন।

এদিকে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে সাগর পথে মালয়েশিয়া যাওয়ার সময় রবিবার গভীর রাতে ২২জন রোহিঙ্গাকে আটক করেছে বিজিবি। তাদের অধিকাংশই নারী ও শিশু।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com