মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৫২ পূর্বাহ্ন

শুরু হয়েছে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ, তৃতীয় বর্ষ

শুরু হয়েছে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ, তৃতীয় বর্ষ

বাংলাদেশের শ্রেষ্ঠ ব্র্যান্ড ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগে ও পৃষ্ঠপোষকতায় দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল, চ্যানেল আই-এর বাংলা ভাষা নিয়ে মেধাভিত্তিক টিভি রিয়্যালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ তৃতীয় বর্ষ শুরু হয়েছে। নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে ইস্পাহানি আয়োজন করে এই বাংলা প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। এ প্রতিযোগিতায় শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানানচর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের মাধ্যমে ভিন্ন ভিন্ন পর্যায় শেষে চূড়ান্ত বিজয়ী নির্ধারণ করা হবে। দেশসেরা বাংলাবিদ জিতে নেবে ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে যথাক্রমে তিন ও দুই লাখ টাকার মেধাবৃত্তি। ১ থেকে ১০তম স্থান অধিকারী বাকি ৭ জন প্রতিযোগী পাবে একটি ল্যাপটপ ও ব্যক্তিগত পাঠাগার গড়ে তোলার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বই ও আলমারি।
এ উপলক্ষে গতকাল ৬ ফেব্রুয়ারি দুপুরে চ্যানেল আই ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এম. এম. ইস্পাহানি লিমিটেডের পরিচালক জাহিদা ইস্পাহানি, এমাদ ইস্পাহানি ও আলি ইস্পাহানি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. রফিকুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক জনাব হাবিবুল্লাহ সিরাজী। সংবাদ সম্মেলনটির সভাপতিত্ব করেন চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। এ সময় উপস্থিত ছিলেন ইস্পাহানি টি লিমিটেড-এর মহাব্যবস্থাপক ওমর হান্নান, প্রতিযোগিতার তিন বিচারক কথাসাহিত্যিক ও কবি আনিসুল হক, অধ্যাপক ড. সৌমিত্র শেখর এবং অভিনেত্রী ত্রপা মজুমদার।

এ প্রতিযোগিতা সম্পর্কে জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন, যদি কেউ মনে করেন মাতৃভাষায় শিক্ষিত না করে বিদেশী ভাষায় শিক্ষিত করে সন্তানদের ভবিষ্যত উজ্জ্বল করবে, তাহলে তারা ভূল স্বপ্ন দেখছেন। এ প্রতিযোগিতায় লক্ষ কেন, প্রকৃত মানুষ হওয়ার জন্য অংশ নেওয়া প্রতিযোগিরা কোটি ছাড়িয়ে যাবে। আমি মনে করি চ্যানেল আই ও ইস্পাহানি-এর এই প্রয়াসে বাংলা ভাষা পৃথিবীর সব ভাষাকে ছাড়িয়ে যাবে।

ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ প্রথম বর্ষের প্রতিযোগিতায় সেরা বাংলাবিদের পুরস্কার জিতে নিয়েছিলো রাজধানী ঢাকার ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী নুসরাত সায়েম ও দ্বিতীয় বর্ষের সেরা বাংলাবিদের পুরস্কার জিতে নিয়েছিলো চট্টগ্রামের ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী দেবস্মিতা সাহা। তৃতীয় বর্ষ ঘোষণা অনুষ্ঠানে তারা সবাই উপস্থিত ছিলেন।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী বলেন, ‘এ প্রতিযোগিতার মাধ্যমে বাংলা ভাষার যেমন শুদ্ধ চর্চ্চা হচ্ছে তেমনি পরবর্তী প্রজন্মের হৃদয়ে বাংলা ভাষার সঠিক ব্যবহার ছড়িয়ে যাচ্ছে।
চ্যানেল আই-এর সম্পৃক্ততা সম্পর্কে ফরিদুর রেজা সাগর বলেন, ‘গত মাসের শেষ দিকে আমি ছিলাম সিঙ্গাপুরে। অনেক রাতে বাংলাদেশ থেকে একটা ফোন আসে। প্রথমে একটি বাচ্চা ছেলে, তারপরে তার মা। বলেছে, তার সন্তানরা ঘুমিয়ে যায় প্রতিদিন রাত দশটার মধ্যে। আজকে জেগে আছে। কারণ, ফেব্রুয়ারি মাস শুরু। কখন টেলিভিশনে বাংলাবিদের প্রমো দিবে, সে তাতে অংশ নিবে। তিনি আরো বলেন, এ শিক্ষার্থীর মতো অসংখ্য শিক্ষার্থী অপেক্ষা করছে এই অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য।’
ইস্পাহানি টি লিমিটেড-এর মহাব্যবস্থাপক ওমর হান্নান প্রতিযোগিতার উদ্দেশ্যে সম্পর্কে বলেন, এ প্রতিযোগিতার উদ্দেশ্য হচ্ছে ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে মেধা ও মননের শ্রেষ্ঠ ব্লেন্ডের বা মিশেলের মানুষদের খুঁজে বের করা যারা বাংলা ভাষা, বানান এবং বাংলা শব্দের ব্যবহারে দক্ষতা দেখাতে পারবে। মেধা ও মননভিত্তিক ভিন্ন ভিন্ন বাছাই প্রক্রিয়া পার হয়ে যারা সত্যিকার ভাষা লড়াকু হতে চায় তাদের নিবন্ধন করার জন্যে আহ্বান জানান তিনি।

‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ তৃতীয় বর্ষের জন্যে নিবন্ধন শুরু হয়েছে গতকাল ৬ ফেব্রুয়ারি থেকে। দেশের নয়টি বিভাগের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। সেরা ছাত্র-ছাত্রীদের মূল পর্বে নিয়ে আসা হবে। বিভাগীয় সেরা প্রতিযোগীরা চ্যানেল আইয়ের স্টুডিও রাউন্ডে অংশ নিয়ে বাংলায় শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্যে লড়বে যা পরবর্তীতে চ্যানেল আইয়ের পর্দায় প্রদর্শিত হবে। ২০টি পর্বের আকর্ষণীয় এই প্রতিযোগিতার মাধ্যমে প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীদের নির্বাচন করা হবে। এ প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক এবং ভাষা বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকম-লী পুরো প্রক্রিয়ার সাথে সক্রিয়ভাবে জড়িত থাকবেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com