রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০২:০৮ অপরাহ্ন

বন্যা বিপর্যস্ত অস্ট্রেলিয়ার রাস্তা ঘাটে দাপিয়ে বেড়াচ্ছে কুমির

বন্যা বিপর্যস্ত অস্ট্রেলিয়ার রাস্তা ঘাটে দাপিয়ে বেড়াচ্ছে কুমির

প্রবল বৃষ্টিপাতের জেরে বন্যা কবলিত অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব অংশ। সে দেশে এ বছরের বন্যাকে ‘ওয়ান্স ইন এ সেঞ্চুরি’ বা শতাব্দিতে একবার বলেও অভিহিত করা হচ্ছে। এই বন্যার জেরে কুইন্সল্যান্ড এলাকার জনজীবন সম্পূর্ণভাবে বিপর্যস্ত। কিন্তু বন্যায় পোয়া বারো হয়েছে সে দেশের নদী-খাল-বিলে থাকা কুমিরদের। বন্যার সুযোগে তারাই এখন দাপিয়ে বেড়াচ্ছে অস্ট্রেলিয়ার বন্যা কবলিত এলাকার পথঘাট। কুমিরদের দাপটে পরিস্থিতি এমন ভয়াবহ, তাদেরকে রোখার জন্য বিশেষ ব্যবস্থা নিতে হয়েছে সেনাবাহিনী ও উদ্ধারকারী দলের সদস্যদের।

এই কুমিরের দল এখন রাস্তাঘাট, বাজারহাটেও ঢুকে পড়েছে। কার্গো গাড়ি, ফ্লাশলাইট  সহ বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে কুমিরদের বন্দি করার চেষ্টা চালাচ্ছে সে দেশের সেনাবাহিনী।

ভয়াবহতার দিক থেকেও নজর কেড়েছে এই বন্যা। সে দেশের এক রেডিয়ো চ্যানেলের সাংবাদিক গাবি এলগুড বলেছেন, ‘‘আমার জীবনে আমি এত বন্যা আর দেখিনি। বৃষ্টি যেন থামতেই চাইছে না।

 

বৃষ্টি না কমায় সেখানকার বন্যা পরিস্থিতির বিন্দুমাত্র উন্নতি হয়নি। সে দেশের এরগন এনার্জির মুখপাত্র এমা অলিভেরি জানিয়েছেন, ১৬ হাজারেরও বেশি লোক বিদ্যুতবিহীন অবস্থায় দিন কাটাচ্ছে। বিদ্যুত কবে ফিরবে সে ব্যাপারেও কোনও নিশ্চয়তা দিতে পারেননি তিনি।

অস্ট্রেলিয়ার ওই সব এলাকায় বছরে গড়ে ২ হাজার মিলিমিটার বৃষ্টিপাত হয়ে থাকে। কিন্তু ওই এলাকায় এই ক’দিনেই তার থেকে বেশি বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়ার দফতরের তরফে বলা হয়েছে আগামী ৭২ ঘণ্টাতেও বৃষ্টির আশঙ্কা রয়েছে কুইন্সল্যান্ডের বিভিন্ন এলাকায়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com