রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০২:০৭ অপরাহ্ন

ইউরোপ গুয়াইদোকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে

ইউরোপ গুয়াইদোকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে

ব্রিটেন, ফ্রান্স, সুইডেন এবং ডেনমার্ক ভেনেজুয়ালার বিরোধী নেতা হুয়ান গুয়াইদোকে সোমবার দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। ইউরোপীয় দেশগুলো চাইছে দক্ষিণ আমেরিকার দেশটিতে যে রাজনৈতিক এবং চরম মানবিক সংকট চলছে তার সমাধানের লক্ষ্যে সেখানে যত শীঘ্রই সম্ভব পুনরায় প্রেসিডেন্ট নির্বাচন হওয়া প্রয়োজন। ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট এক টুইট বার্তায় লিখেছেন “আমরা ৮ দিনের মধ্যে পুণঃনির্বাচন করার যে সময়সীমা বেধে দিয়েছিলাম নিকোলাস মাদুরো তা করতে বার্থ হয়েছেন.” ঐ দেশটিতে বিশ্বাসযোগ্য একটি নির্বাচন অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত ব্রিটেনসহ ইউরোপের মিত্র দেশগুলো গুয়াইদোকে অন্তর্বর্তীকালীন সংসদীয় প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিচ্ছে। আর এর ফলে আশা করা যায় যে ভেনিজুয়েলার মানবিক সংকটেরও পরিসমাপ্তি ঘটবে।

স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো স্যাঞ্চেজ বলেছেন, ভেনিজুয়েলায় পুরোপুরি ভাবে গণতন্ত্র প্রতিষ্ঠায় আমরা কাজ করে যাচ্ছি। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিয়ান ইভিস লা-ড্রিয়েন ‘ফ্রান্স ইন্টার রেডিও-তে দেওয়া এক সাক্ষাতকারে বলেন ভেনিজুয়েলার সংকট একমাত্র শান্তিপূর্ণ ভাবে শেষ হতে পারে তাড়াতাড়ি নির্বাচনের মাধ্যমে। সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী বলেন অবাধ এবং নিরপেক্ষ নির্বাচন হলে মাদুরো কখনই ক্ষমতায় আসতে পারবেন না। ওদিকে ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী টুইট বার্তায় বলেছেন দেশটিতে গণতান্ত্রিক পদ্ধতিতে নতুনভাবে নির্বাচন না হওয়া পর্যন্ত গুয়াইদোই ভেনিজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট।

তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের মুখপাত্র ডিমিট্রি পেস্কোভ ইউরোপীদেশগুলোর ঘোষণা দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে সমালোচনা করেছেন। ওদিকে মাদুরো প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে আহ্বান জানিয়েছেন তিনি যেন গুয়াইদোকে সমর্থন না দেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com