সোমবার, ০১ মার্চ ২০২১, ০৫:১৮ অপরাহ্ন

মোবাইল ডিভাইসের উচ্চ মাত্রার তেজস্ক্রিয়তা জনস্বাস্থের জন্য ক্ষতিকর

মোবাইল ডিভাইসের উচ্চ মাত্রার তেজস্ক্রিয়তা জনস্বাস্থের জন্য ক্ষতিকর

গত ২৬ জানুয়ারী, ২০১৯ শনিবার সকাল ১০:৩০ টায় জাতীয় প্রেসক্লাবের দ্বিতীয় তলায় তোফাজ্জল হোসেন মানিক মিয়া ভিআইপি সেমিনার হলে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন এর উদ্দ্যোগে “মোবাইল ডিভাইসের উচ্চ মাত্রার তেজস্ক্রিয়তা জনস্বাস্থের জন্য ক্ষতিকর” শীর্ষক সেমিনার ও তেজস্ক্রিয়তার প্রাথমিক জরিপ প্রতিবেদন প্রকাশিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্র-ভিসি প্রফেসর ডা. শহীদুল্লাহ শিকদার, গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন সংগঠনের উপদেষ্টা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর প্রকৌশলী ড. এম কামরুজ্জামান।
সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন একটি অলাভজনক স্বেচ্ছাসেবামূলক সামাজিক সংগঠন। আজকের এই জরিপ প্রতিবেদন সংগঠনের সদস্য ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টেলিকমিউনিকেশন বিভাগের শিক্ষার্থীদের নিরলস প্রচেষ্টার অংশ। এই জরিপটি প্রাথমিক পর্যায়ের। ভবিষ্যতে আরো বৃহৎ পরিসরে জরিপ করবে আমাদের সংগঠন।
তিনি আরও বলেন, ইতিমধ্যে সরকার মুঠোফোনের আইএমইআই নাম্বার সংগঠনের জন্য ডেটাবেজ তৈরি করেছে।  যাতে করে অবৈধভাবে হ্যান্ডসেট আমদানি, চুরি ও প্রতারণা বন্ধ করা যাবে।

কিন্তু এই ডেটাবেজ দ্বারা জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কোন ব্যবস্থা রাখা হয়নি। তবে বিটিআরসি এ ব্যাপারে আন্তর্জাতিক নন-আয়োনাইজিং রেডিয়েশন প্রটেকশান কমিশন  (ICNIRP) এর নীতিমালা অনুযায়ী একটি নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে। আমরা আশা করি এই নীতিমালা ইউরোপ ও ভারতের সাম্প্রতিক নীতিমালা যাচাই-বাছাই করে বাংলাদেশের প্রেক্ষাপট অনুযায়ী প্রণয়ন করার দাবি করছি। এই নীতিমালা প্রণয়নে আমাদের কতিপয় সুপারিশ তুলে ধরছি-
০১.    নীতিমালায় গ্রাহকের স্বার্থ ও অধিকার যাতে নিশ্চিত হয়, তার বিধান রাখা।
০২.    মুঠোফোনের মান পরীক্ষা করার জন্য আধুনিক পরীক্ষাগার স্থাপন করে নন-আয়োনাইজিং রেডিয়েশন প্রটেকশান কমিশন  (ICNIRP) এর নীতিমালা অনুযায়ী পরীক্ষার পর বাজারজাতের অনুমতি প্রদান করা।
০৩.    জনস্বাস্থের জন্য ক্ষতিকর উচ্চ তেজস্ক্রিয়তা সম্পন্ন নিম্নমানের হ্যান্ডসেট দ্রুত বাজার থেকে প্রত্যাহার করা।
০৪.    দ্রুত পরীক্ষার মাধ্যমে উচ্চ তেজস্ক্রিয়তার হ্যান্ডসেট গ্রাহকদের উত্তোলন করে গ্রাহকদের মাঝে বিনামূল্যে বা অপারেটরদের মাধ্যমে সহজ শর্তে হ্যান্ডসেট প্রদানের ব্যবস্থা করা।
০৫.    হ্যান্ডসেটের মার্কেটে রেডিয়েশন পরিমাপ করার প্রযুক্তি স্থাপন করা। যাতে গ্রাহকরা কেনার আগে রেডিয়েশন সম্পর্কে নিশ্চিত হতে পারেন।
প্রাথমিক জরিপ প্রকাশ অনুষ্ঠানে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কে সিদ্দিক-ই-রব্বানী, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)’র চেয়ারম্যান আবু নাছের খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. কবির বাশার, কনজ্যুমারস এসোসিয়েশন অব্ বাংলাদেশ (ক্যাব)’র ভাইস প্রেসিডেন্ট এস.এম নাজের হোসাইন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও অর্থনীতি ইউনিটের কোয়ালিটি ইমপ্রুভমেন্ট সেক্রেটারিয়েট কনসালটেন্ট মোঃ হারুন-অর-রশিদ। বিশেষ অথিতি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলন’র প্রধান সমন্বয়করী জোনায়েদ সাকি, বাংলাদেশ গণ আজাদী লীগ’র মহাসচিব মুহাম্মদ আতাউল্লাহ খান, সংগঠনের সহ-সভাপতি ডা: মাহমুদুর রহমান দুলাল। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক এড. আবু বকর সিদ্দিক ও নির্বাহী কমিটির সদস্য এড. ইসরাত হাসান।

Brief of the Epidemiological survey report on effect of EMR emitted from Mobile phones

The first ever Epidemiological survey on radiation from mobile phone was carried out on 2015, 2017 and very recently in 2018-19. As it is not possible to present the full report brief of the report is shown herewith.

During the period of 2015 and 2017 data was collected from different people and different places of Dhaka city. Result is shown both in tabular form and pie chart. At that time the mobile system was in 2G service and partially 3G.

 

S.N Age(Years) Usage(years) Usage(Hour/day) Smoker? Symptoms Other Observations
1 22 3 years 24 No Pain in hands Not aware of any EMF effects due to cell phone usage
2 22 1 year 10 Yes 2/day Pain in hands Not aware of any EMF effects due to cell phone usage
3 22 2  months 11 No Headaches Not aware of any EMF effects due to cell phone usage
4 23 2 years 8 No Insomnia Not aware of any EMF effects due to cell phone usage
5 20 6 years 10 No Headache Yes, aware of any EMF effects due to cell phone usage

 

 

 

 

 

Very recently the same Epidemiological survey have been carried out in December 2018 and January 2019.  During the period of 2018 and 2019 data was collected from different people and different places of Dhaka city. During this collection difference between the previous survey and this survey is that mobile service system is totally 3G. Result is shown both in tabular form and pie chart.

 

Sl Username Age Operator Brand/Model Daily Usages Usages

years

Internet

User?

Smoker? Radiated power (mW/CM2) Any bad health symptoms
                  Normal With mobile data With WiFi With signal  
  Dr.Mohammad Quamruzzaman     Samsung     No No 0.09   18.02 1264 Hear Problem

Pain in the Ear

1                          
2 Engr. Md. Zahirul Islam 32 B-link Xiaomi 2 hr 1 year Yes Yes 0.15 195.35 16.67 1827  
3 Sayed Nazmus Sakib 26 Airtel Samsung S7 edge 18hr 2 years

12 years

Yes

 

No 1.267 1827 53 1827  
4 Tasnim Ikra Rahman 26 B-link Samsung J5 3-4 hr 2.5yr

10 yr

Yes

 

No 8     1827 Feel ear heated
5 Ahmed Jabed Chowdhury 40 B-link Samsung Galaxy J7 4hr 3years

14 years

Yes

 

Yes

 

0.1076 1705 105 1827 Headache ,

Feel ear heated

 

From the collected data during the Epidemiological survey it was found that among the various symptoms the users are suffering from few symptoms which are very common like headache , pain in hands, fatigue, warmth behind the ear , pain in ear drum, listening problem, eye blear etc

 

 

 

 

 

 

 

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com