সোমবার, ০১ মার্চ ২০২১, ১০:৩২ পূর্বাহ্ন

আজ ভারতের ৭০ তম প্রজাতন্ত্র দিবস

আজ ভারতের ৭০ তম প্রজাতন্ত্র দিবস

আজ ভারতের ৭০ তম প্রজাতন্ত্র দিবস গোটা দেশের সাথে সাড়ম্বরে পালিত হল দিল্লির লালকেল্লা থেকে কলকাতার রেড রোড পর্যন্ত।

আজ শনিবার ৭০তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ভারতীয় সেনা জওয়ানদের সঙ্গে পাল্লা দিয়ে দিল্লির লালকেল্লায় কুচকাওয়াজে অংশগ্রহণ করলেন নেতাজি সুভাষচন্দ্র বসুর নেতৃত্বাধীন আইএনএ-র সদস্যরাও। উপস্থিত ছিলেন ৪ সৈনিকও। যা প্রদর্শন করলেন দিল্লির লালকেল্লায় উপস্থিত দেশের কেন্দ্রীয় মন্ত্রীসভার সদস্যরা, দেশের প্রথম সারির বিরোধী রাজনৈতিক নেতৃত্ব বৃন্দ এবং অন্যান্য দেশের আমন্ত্রিত অতিথি অভ্যাগতরা ।

প্রসঙ্গত বলা যেতে পারে এবারের প্রজাতন্ত্র দিবসের অন্যতম আকর্ষণ ছিল ডঃ বিধানচন্দ্র রায়ের পর দ্বিতীয় কোন বাঙালি হিসেবে দেশের সর্বোচ্চ সম্মান ‘ভারতরত্ন’ সম্মানে ভূষিত হলেন বাঙালি রাজনীতিক প্রণব মুখোপাধ্যায়। এ সম্মান শুধুই তাঁর ব্যক্তি জীবনে নয় বাঙালিরও বড় প্রাপ্তি বলে মনে করছেন দেশের রাজনৈতিক মহল। দেশের সর্বোচ্চ সম্মান গ্রহণ করতে তাই এতটুকুও দ্বিধাবোধ করেননি প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। প্রজাতন্ত্র দিবসে এক সাংবাদিক বৈঠকে প্রণব মুখোপাধ্যায় বলেন, জীবনে অনেক কিছু পেয়েছি। দেশের এই সর্বোচ্চ সম্মান পেয়ে আপ্লুত। জনগণকে এর জন্য ধন্যবাদ জানাচ্ছি।

অপরদিকে আজকের প্রজাতন্ত্র দিবসের দিন টি পশ্চিমবঙ্গে পালিত হয় কলকাতার রেড রোড থেকে গোটা রাজ্যের সমস্ত জেলা সদর মহকুমা এবং ব্লক স্তরে সরকারি-বেসরকারি অজস্র অনুষ্ঠানের মাধ্যমে। আজ রাজ্যের সাধারণ মানুষ দিনটি যথোচিত মর্যাদায় শ্রদ্ধার সঙ্গে পালন করেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com