শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১০:৪১ অপরাহ্ন

মালয়েশিয়ার আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহকে নতুন রাজা হিসেবে নির্বাচিত।

মালয়েশিয়ার আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহকে নতুন রাজা হিসেবে নির্বাচিত।

মালয়েশিয়ার পঞ্চম সুলতান মোহাম্মদের পদত্যাগের পর দেশটির রাজপরিবার সুলতান আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহকে নতুন রাজা হিসেবে নির্বাচিত করেছে। প্যাহাং রাজ্যের শাসক ৫৯ বছর বয়সী সুলতান আব্দুল্লাহ আগামী ৩১ জানুয়ারি পাঁচ বছরের জন্য সিংহাসনের আরোহণ করবেন।

বৃহস্পতিবার তার জিম্মদার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। গত সপ্তাহে পাহাংয়ের শাসক হিসেবে অসুস্থ বাবার স্থলাভিষিক্ত হন সুলতান আব্দুল্লাহ। এদিকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ প্রাতিষ্ঠানিক ও গণতান্ত্রিক সংস্কারে আরও জোর দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

গত বছরের মে মাসে নির্বাচনে তিনি প্রধানমন্ত্রী হিসেবে বিজয়ী হওয়ার পর দেশটির ক্ষমতায় নজিরবিহীন পরিবর্তন আসে।

উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য কেলান্তানের শাসক হিসেবেই থেকে যাচ্ছেন রাজা পঞ্চম মোহাম্মদ। সিংহাসন ছাড়ার আগ পর্যন্ত দুই মাস তিনি চিকিৎসা ছুটিতে আছেন। পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার আগে পদত্যাগ করা কোনো প্রথম রাজা হলেন তিনি।

গত মে মাসে মালয় সরকারের ঐতিহাসিক পরিবর্তনের তত্ত্বাবধান করেন তিনি। মালয়েশিয়ার প্রখ্যাত রাজনীতিবিদ আনোয়ার ইব্রাহীমকে ক্ষমা করে দিয়ে তাকে কারামুক্ত করেন পঞ্চম মোহাম্মদ।

১৯৫৭ সালের ব্যবস্থা অনুসারে রাজকীয় পরিবারের সদস্যরা পর্যায়ক্রমে সিংহাসনে বসেন। রাষ্ট্রপ্রধান ও সশস্ত্র বাহিনীর প্রধান হিসেবে প্রতিটি সুলতান পাঁচ বছর ক্ষমতায় থাকেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com