বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১১:৫৪ অপরাহ্ন

দুর্নীতিমুক্ত বিআরটিএ গড়ার লক্ষ্যে নবযাত্রা শুরু করতে হবে : ওবায়দুল কাদের

দুর্নীতিমুক্ত বিআরটিএ গড়ার লক্ষ্যে নবযাত্রা শুরু করতে হবে : ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আজ রাজধানীর বনানীতে নবনির্মিত বিআরটিএ ভবনে সংস্থাটির কর্মকর্তাদের সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের ব্রিফিং এ কথা বলেন।
মতবিনিময় সভায় বিআরটিএ’র চেয়ারম্যান মো. মশিয়ার রহমানসহ সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এসময় ওবায়দুল কাদের বলেন, আমি আশা করি সিটি নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উপ-নির্বাচনে মেয়র পদে আগামী ২৬ জানুয়ারী আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চূড়ান্ত করা হবে। ওই দিন নতুন করে মনোনয়ন দেয়া হবে। তবে আগের প্রার্থী পুনরায় মনোনয়ন পাবেন কিনা, সেটা মনোনয়ন বোর্ড ঠিক করবে। এদিন কিশোরগঞ্জে সৈয়দ আশরাফুল ইসলামের আসনের উপ-নির্বাচনের প্রার্থীও চূড়ান্ত করা হবে বলে জানান তিনি।
এর আগে বিআরটি এর কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় অনিয়ম, দুর্নীতি ও হয়রানি বরদাশত করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করে ওবায়দুল কাদের বলেন, আগের তুলনায় বিআরটিএ অফিসগুলোতে হয়রানি অনেক কমেছে। তারপরও ভেতরে অনেক সমস্যা আছে। এসবও বরদাশত করা হবে না। স্বচ্ছতার সঙ্গে কাজ করতে হবে।
দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতার বার্তা দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরো বলেন, দুর্নীতিমুক্ত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএ গড়ার লক্ষ্যে নবযাত্রা শুরু করতে হবে।
বিআরটিএ’কে দুর্নীতিমুক্ত করতে ভেতরে-বাহিরে দালালের দৌরাত্ম্য বন্ধ করতে হবে। দালালের সাথে কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজস পাওয়া গেলে তদন্ত করে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দেন মন্ত্রী।
বিআরটিএ’র সেবার মান বৃদ্ধিতে জনবল বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, কার্যকর ও গতিশীল প্রতিষ্ঠানরূপে গড়ে তুলতে বিদ্যমান জনবলের দক্ষতা বাড়ানো জরুরি।
তিনি বলেন, অতীতে এমনও হয়েছিল, গাড়ি না এনে ফিটনেস পাওয়া যেতো। আমি পুরোপুরি দৃশ্যপট পরিবর্তন চাই। ভেতরে-বাইরে দালালদের দৌরাত্ম কমাতে হবে। ভেতরে যদি যোগসাজশ না থাকে, তাহলে তারা কীভাবে সুযোগ পায়। আমি চাই না, দালালদের কারণে বিআরটিএর দুর্নাম হোক।
বিআরটিএর অসাধু কর্মকর্তাদের সতর্ক করে দিয়ে ওবায়দুল কাদের বলেন, নিজেদের সংশোধন করুন। না হয় কোনো ছাড় দেওয়া হবে না। টোল আদায়ের নামে মেঘনা-গোমতীতে কোনোভাবেই হয়রানি করা যাবে না।
নতুন করে যাত্রা শুরু করতে চান জানিয়ে সেতুমন্ত্রী বলেন, আমরা চেষ্টা করে অনেক হয়রানি কমিয়েছি। এটা আরও কমিয়ে আনতে হবে। কর্মকর্তারা যদি দালালদের পাত্তা না দেন, তাহলে কমে যাবে। জনবল সংকট ছিল, এটা অনেকটা বাড়ানো হয়েছে। বিআরটিএকে গতিশীল প্রতিষ্ঠান করতে যা প্রয়োজন, তা করবো।
এসময় মন্ত্রী জানান, সফলতার সাথে সপ্তম স্প্যান স্থাপনের মাধ্যমে পদ্মাসেতুর এক কিলোমিটারের বেশি দৃশ্যমান হয়েছে। সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, এ পর্যন্ত পদ্মাসেতু প্রকল্পের তেষট্টি ভাগ কাজ শেষ হয়েছে।
তিনি বলেন, ‘আজ পদ্মাসেতুর সপ্তম স্প্যান বসেছে। এর মধ্য দিয়ে সরকারের এ মেগা প্রকল্পটির এক কিলোমিটার দৃশ্যমান হলো। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু করা হবে। আর মতিঝিল পর্যন্ত চালু করতে ২০২০ সাল পর্যন্ত সময় লাগবে।’
অপর এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় এবং বিএনপির শোচনীয় পরাজয়ের পর জনগণ বিএনপির আন্দোলনে সাড়া দেবে না।জাতীয় নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর বিএনপি আন্দোলনের যে স্বপ্ন দেখছে, তা দু:স্বপ্ন ছাড়া আর কিছুই নয় বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com