শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১০:২৭ অপরাহ্ন

ইসরাইলকে হুমকি ইরানের

ইসরাইলকে হুমকি ইরানের

 

সিরিয়ায় রবিবার সাম্প্রতিক কালের মধ্যে সব চেয়ে বড় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এর পরই ইরানের ব্রিগেডিয়ার আজি়জ় নাসিরজা়দের এক বিবৃতি পরিস্থিতিকে আরও উত্তপ্ত করেছে। ইসরাইলকে ‘দুনিয়া থেকে মুছে দেওয়ার’ হুমকি দিয়েছেন তিনি।

দামাস্কাস আন্তর্জাতিক বিমানবন্দর, ইরানের গোয়েন্দা বিভাগের দফতর এবং সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে রবিবার হামলা চালায় ইসরাইল। রাশিয়ার প্রতিরক্ষা বিভাগকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানিয়েছে, ওই হামলায় ১১ জন নিহত হয়েছেন। তার মধ্যে চার জন সিরিয়ার নাগরিক। এ যাবৎকালের মধ্যে এটাই সিরিয়ায় সব চেয়ে বড় ইসরাইলি হামলা। রবিবার রাতে চার ঘণ্টার বেশি সময় ধরে অন্তত ৭০টি জায়গায় ইসরাইলের বিমানবাহিনী হামলা চালিয়েছে। ইসরাইল সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল জোনাথন কনরিকাস আজ বলেছেন, ‘‘সাম্প্রতিক কালে সিরিয়ায় এটাই আমাদের সব চেয়ে বড় হামলা। সেখানে ইরানের সামরিক ঘাঁটি, অস্ত্র ভাণ্ডারই আমাদের মূল লক্ষ্য ছিল।’’ রাশিয়ার প্রতিরক্ষা বিভাগকে উদ্ধৃত করে ওই সংবাদ সংস্থা জানিয়েছে, রবিবার ইসরাইলের ছোড়া ৩০টির বেশি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে সিরিয়ার সেনাবাহিনী। ইসরাইলের হামলা প্রসঙ্গে সিরিয়ার বিদেশ মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, এটি ‘নতুন ধরনের  আগ্রাসন’।

সিরিয়ায় বিমান হানা নিয়ে ইসরাইল এবং ইরানের চাপানউতোরে পরিস্থিতি ক্রমশই উত্তপ্ত হচ্ছে। ইসরাইল দাবি করেছে, তাদের অধিকৃত গোলান হাইটসে রবিবার ভূমি থেকে ভূমি ক্ষেপণাস্ত্র ছুড়েছিল ইরান। তার পরই পাল্টা আঘাত হানে ইসরাইল বাহিনী। ওই ঘটনার প্রেক্ষিতে নাসিরজ়াদে এক বিবৃতিতে বলেছেন, ‘‘আমাদের বায়ুসেনার নবীন অফিসারেরা ইহুদিদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য মুখিয়ে রয়েছেন। তারা ইজ়রায়েলকে পৃথিবী থেকে মুছে দিতে চায়।ইরানের ওই বক্তব্যকে তেমন গুরুত্বই দেয়নি ইসরাইল। সেনার মুখপাত্র আজ জানিয়েছেন, ইরানের ওই মন্তব্য পূর্বপরিকল্পিত। তাদের উদ্দেশ্য, ইসরাইলকে ভয় দেখিয়ে বিমান হামলা থেকে নিবৃত্ত করা। তিনি বলেন, ‘‘ইরান বসতি এলাকায় হামলা চালিয়েছে। এটা কিছুতেই মেনে নেওয়া যায় না। উদ্ভূত পরিস্থিতিতে আচমকা হামলা চালানো হয়েছে এমনটা নয়। এটা পরিকল্পনামাফিক হামলা। ইসরাইল সেনাবাহিনীর দাবি, সিরিয়ায় অবস্থিত প্রধান অস্ত্র ভাণ্ডারে হামলা চালানো হয়েছে। সেখান থেকেই সিরিয়া-সহ একাধিক বন্ধু দেশকে এবং হিজবুল জঙ্গিগোষ্ঠীকে অস্ত্র সরবরাহ করা হত।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com