শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৭:১৯ পূর্বাহ্ন

ভূমি ব্যবস্থাপনায় ঘুষ, দুর্নীতি ও সন্ত্রাস বন্ধে সংশ্লিষ্ট সকলের প্রতি সহযোগিতার আহ্বান :ভূমিমন্ত্রী

ভূমি ব্যবস্থাপনায় ঘুষ, দুর্নীতি ও সন্ত্রাস বন্ধে সংশ্লিষ্ট সকলের প্রতি সহযোগিতার আহ্বান :ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমি ব্যবস্থাপনায় ঘুষ, দুর্নীতি ও সন্ত্রাস বন্ধে সংশ্লিষ্ট সকলের প্রতি সহযোগিতার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, ‘ভূমি অফিসগুলোর ওপর আমরা নিয়ন্ত্রণ নিয়েছি। মন্ত্রণালয়ে সরাসরি অভিযোগ গ্রহণের একটি হটলাইন খোলা হবে। সার্বিক অর্থে ভূমি নিয়ে কোন অভিযোগ আমরা চাই না। আগামী পাঁচ বছরে এ খাতে দুর্র্নীতির ক্ষেত্রে জিরো টলারেন্স আনার লক্ষ্যে সবাইকে কাজ করতে হবে।
আজ বিকালে সাভারে মৎস্য ও প্রাণিসম্পদ প্রশিক্ষণ কেন্দ্রের মাঠে বিসিএস ক্যাডারভুক্ত এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কর্মকর্তাগণের ১১৬তম সার্ভে এন্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক তসলীমুল ইসলামের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালক ফজলুর রহমান বক্তব্য রাখেন। প্রশিক্ষণে বিসিএস প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে ক্যাডারের ৫৮ জন কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, মানুষের আস্থা ও বিশ্বাস থেকেই জনগণের ম্যান্ডেট নিয়ে জননেত্রী শেখ হাসিনা পর পর তিন বারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন। সাধারণ মানুষের ভোগান্তি দূর করার জন্যই আওয়ামী লীগ আবার ক্ষমতায় এসেছে।
তিনি বলেন, ভূমির ব্যবস্থাপনা জটিলতা থেকে বের হয়ে আসতে হলে সকলের সহয়োগিতা প্রয়োজন। কোথায় কি সমস্যা রয়েছে তা খুঁজে বের করে সমস্যার সমাধান বের করতে হবে।
মন্ত্রী বলেন, ভূমি ব্যবস্থাপনাকে অটোমেশন করতে ইতোমধ্যে পাইলট প্রকল্প গ্রহণ করেছি। এর মেরিট, ডিমেরিট দেখে সরকার ভূমির জটিলতা দুর করবে। একটি দেশের জিডিপি গ্রোথ এর উপর নির্ভর করে দেশের উন্নয়ন। আগামি কয়েক বছরের মধ্যে আমরা ডাবল ডিজিট গ্রোথে পৌঁছাতে চাই।
তিনি বলেন, ভূমির উন্নয়ন কর থেকে রাজস্ব বাড়ানোর কৌশল খুঁজে বের করা হয়েছে। তবে জনসাধারণের উপর যাতে কোন প্রভাব না পড়ে সেদিকে বিশেষ খেয়াল থাকবে। দেশের জনগণের মনে শান্তির সুবাতাশ বইতে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক থাকার পরামর্শ দেন মন্ত্রী।
প্রশিক্ষণার্থীরা ৪৫ দিনব্যাপী তাবুতে থেকে হাতে কলমে এ প্রশিক্ষণ নিবেন। ভূমি ব্যবস্থাপনা পরিচালনায় এটি সবচেয়ে উল্লেখযোগ্য একটি প্রশিক্ষণ । (বাসস)

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com