শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৮:৫৬ পূর্বাহ্ন

মাহাথির মুহাম্মাদের ওপর ক্ষুব্ধ ও বিরক্ত ইসরাইল প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপে অংশ নেয়ার অনুমতি না দেয়ায় ।

মাহাথির মুহাম্মাদের ওপর ক্ষুব্ধ ও বিরক্ত ইসরাইল প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপে অংশ নেয়ার অনুমতি না দেয়ায় ।

মালয়েশিয়ায় অনুষ্ঠেয় প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় অংশ নেয়ার অনুমতি না দেয়ায় দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মাদের ওপর ক্ষুব্ধ ও বিরক্ত হয়েছে ইহুদিবাদী ইসরাইল। কুয়ালালামপুরের এ সিদ্ধান্তকে তেল আবিব ‘লজ্জাজনক’ বলে নিন্দা জানিয়েছে।

আগামী জুলাই মাসে মালয়েশিয়ার সারওয়াকে এ প্রতিযোগিতা অনুষ্ঠানের কথা রয়েছে। এতে প্রায় ৭০টি দেশ অংশ নেবে। আগামী বছর হবে টোকিও প্যারাঅলিম্পিক। তার আগে এই প্রতিযোগিতাকে দেখা হচ্ছে মাইলস্টোন হিসেবে। ইসরাইল বলছে, মাহাথির মুহাম্মাদ ইসরাইলের ক্রীড়াবিদদের ভিক্টিম বানিয়েছেন। ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইমানুয়েল নাহশোন বলেছেন, ইহুদি-বিরোধী মনোভাব সথেকে মাহাথির এ সিদ্ধান্ত নিয়েছেন।

অন্যদিকে, ড. মাহাথির মুহাম্মদ বলছেন, যেহেতু কোনো কূটনৈতিক সম্পর্ক নেই তাই কোনো ইসরাইলির মালয়েশিয়া যাওয়া উচিত নয়। তিনি বলেছেন, সুনির্দিষ্ট কিছু মানুষের জন্য নিজের সীমান্তকে বন্ধ রাখার অধিকার আছে মালয়েশিয়ার। বিশেষ করে ওই সব দেশের মানুষ, যেসব দেশ নানা রকম অন্যায় কাজ করছে বলে মনে করে মালয়েশিয়া।

ড. মাহাথির মুহাম্মদ বলেছেন, “ইসরাইলের সঙ্গে আমাদের মোটেও কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। আমরা মনে করি, দেশটি ভুরি ভুরি অন্যায় কাজ করছে। তাদের বিরুদ্ধে কেউ কিছু বলার সাহস পায় না।

মাহাথির মুহাম্মদ আরো বলেন, “দৃশ্যত ইসরাইলের বেশিরভাগ মানুষ সেদেশের সরকারের গৃহীত পদক্ষেপকে সমর্থন করে। আমরা ইসরাইলি সরকারের বিরুদ্ধে বড় কিছু করতে পারি না। কারণ, তারা অত্যন্ত শক্তিধর। তাই বলে তাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কও দেখাতে পারি না।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com