শুক্রবার, ০৯ এপ্রিল ২০২১, ০৩:১৫ পূর্বাহ্ন

সদ্য সমাপ্ত নির্বাচন ছিল প্রশ্নবিদ্ধ: এইচআরডব্লিউ

সদ্য সমাপ্ত নির্বাচন ছিল প্রশ্নবিদ্ধ: এইচআরডব্লিউ

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের বার্ষিক বিশ্ব প্রতিবেদন ২০১৯ এর বাংলাদেশ অধ্যায়ে বলা হয়েছে, বাংলাদেশে গতমাসে অনুষ্ঠিত নির্বাচনের আগে শাসকদলের সমালোচনা সহিংসভাবে দমন করা হয়েছে। বিরোধী দলের সদস্যদের উপর হামলা, ভোটারদের ভয়ভীতি প্রদর্শন ও নির্বাচন কর্মকর্তাদের একটা দলের প্রতি পক্ষপাতমূলক আচরণসহ নির্বাচনী কারচুপির গুরুতর সব অভিযোগে প্রশ্নবিদ্ধ হয়েছে এই নির্বাচন। নিরাপত্তাবাহিনীর জবাবদিহিতাতো নিশ্চিত হয়নি বরং এসব বাহিনী সহিংসতা, নির্যাতন, গুম ও বিচারবহির্ভূত হত্যকান্ডে জড়িয়েছে। এই দমনপীড়নে ভুক্তভোগীদের মধ্যে রাজনৈতিক প্রতিপক্ষ, সাংবাদিক, এনজিও সদস্য, নাগরিক সমাজের বিশিষ্ট সদস্যরা যেমন রয়েছেন তেমনই আক্রান্ত হয়েছেন ছাত্রছাত্রী এমনকি স্কুল পড়ুয়া শিশুরাও।

সংস্থাটির এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড অ্যাডামস বলেছেন, আওয়ামী লীগ হয়তো এই নির্বাচনে জিতেছে কিন্তু এই জন্য সরকার বাকস্বাধীনতাকে অপরাধযোগ্য সাজায় রূপান্তর করেছে। হাজার হাজার বিরোধীদলীয় সমর্থকদের বিরুদ্ধে স্পষ্টতই বানোয়াট মামলা দায়ের হয়েছে। দৃশ্যত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ক্ষমতায় টিকে থাকার স্বার্থে প্রয়োজনে নিজ নাগরিকদের অধিকার ক্ষুন্ন করতেও রাজি। বাংলাদেশের পত্রপত্রিকার বরাতে প্রতিবেদনে বলা হয়, বাছ বিচারহীনভাবে দায়ের করা মামলায় অনেক মৃত ও গুরুতর অসুস্থ্য ব্যক্তিবিশেষের নামও ছিল।

প্রতিবেদনে রোহিঙ্গা সংকটের কথা উল্লেখ করে বলা হয় এই সংকটের কারণে, মানবিক ও সরকারি দাতা সংস্থার উপর নিদারুণ চাপ সৃষ্টি হয়েছে। এছাড়া সরকার রোহিঙ্গা শরণার্থী শিবিরে কিছু নির্দিষ্ট অবকাঠামোগত উন্নয়নে বাধা দিয়েছে। কারণ সরকারের বক্তব্য মিয়ানমারে ফিরে যাওয়ার মধ্যেই নিহিত আছে এই সংকট সমাধানের চাবি। ভাসানচরে একলাখ রোহিঙ্গাকে পাঠানো সরকারী পরিকল্পনারও সমালোচনা করা হয়।

এছাড়া যৌন সহিংসতা, ধর্ষণ, ঘরোয়া নির্যাতন, এসিড হামলার ঘটনায় নারীদেরকে রক্ষা করতে যথাযতভাবে আইন প্রয়োগ করতে ব্যর্থ হয়েছে সরকার। ২০৪১ সালের মধ্যে বাল্যবিবাহ বন্ধে সরকারের অঙ্গীকার সত্ত্বেও এখনও একটি আইন কার্যকর রয়েছে যেখানে বিশেষ পরিস্থিতিতে আঠারো বছরের কম বয়সী মেয়েদেরকে বিয়ে দেয়ার বিধান রাখা হয়েছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com