বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৯:২২ পূর্বাহ্ন

মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরু হওয়ায় আতকিংত রোহিঙ্গারা।

মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরু হওয়ায় আতকিংত রোহিঙ্গারা।

মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরু হওয়ায় আতকিংত হয়ে পড়েছেন দেশটিতে থাকা রোহিঙ্গারা। অনেকেই প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে অনুপ্রবেশেরও চেষ্টা করছেন। আতংক বিরাজ করছে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা ক্যাম্পগুলোতেও।

মিয়ানমার রাখাইনে সেনা অভিযানের খবরে মিয়ানমার থেকে নতুন করে রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের পরিস্থিতি তৈরি হচ্ছে। তাই অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত সীল করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)র রামু সেক্টর কমান্ডার কর্ণেল এস এম বায়েজিদ খান।

২০১৭ সালের ২৫শে অগাস্টের রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) হামলার মতো এবছর ৪ জানুয়ারী একই রকম মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশের তল্লাশি চৌকিতে হামলা চালিয়েছে সেদেশের বৌদ্ধ ধর্মাবলম্বী বিচ্ছিন্নতাবাদী আরাকান আর্মি (এএ)। দু’টি হামলাই দেখতে একই রকম এবং পরবর্তী সেনা অভিযানও প্রায় একই। তাই মিয়ানমারে থাকা অবশিষ্ট রোহিঙ্গাদেরকেও বাংলাদেশে ঠেলে দেয়ার পরিকল্পনা নিয়ে অভিযান চালানো হচ্ছে বলে ধারণা করছেন রামু সেক্টর কমান্ডার।

এ পরিস্থিতিতে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়া ১০ লক্ষাধিক রোহিঙ্গাকে স্বদেশে প্রত্যাবাসনের প্রক্রিয়াও থমকে গেছে। বিষয়টিকে উদ্বেগজনক বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম।

মিয়ানমারের বিরুদ্ধে কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ না করায় তারা একের পর এক এরকম ঘটনা ঘটাচ্ছে বলে ধারণা করছেন সচেতন মহল।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com