সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৭:৫২ পূর্বাহ্ন

আমেরিকার উন্নয়নে কাজ করুন, বিদেশি পড়ুয়াদের বার্তা ট্রাম্পের।

আমেরিকার উন্নয়নে কাজ করুন, বিদেশি পড়ুয়াদের বার্তা ট্রাম্পের।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দু’দিন আগেই বিদেশিদের আহ্বান জানিয়ে তিনি বলেছিলেন যোগ্যরা আসুন। সে দিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বার্তা ছিল, এ দেশের সংস্থাগুলোকে যাঁরা সমৃদ্ধ করতে পারবেন, সেই সব ‘প্রতিভাবান’ এবং ‘যোগ্যতাসম্পন্ন’ ব্যক্তিরাই আমেরিকায় ঢুকতে পারবেন।

এ বার মার্কিন প্রেসিডেন্ট আহ্বান জানালেন, বিদেশ থেকে মার্কিনি কলেজে ভর্তি হওয়া পড়ুয়ারা শিক্ষার পাঠ চুকিয়েই যেন তাঁদের দেশে ফিরে না যান। তাঁদের প্রতি প্রেসেডেন্টের বার্তা  এ দেশে থাকুন। আমেরিকার উন্নয়নের জন্য কাজ করুন।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে বহু প়ডুয়া প্রতি বছরই আমেরিকায় পড়তে আসেন। বিভিন্ন নামী কলেজে ভর্তি হন। কলেজ পাশ করার পর নিজেদের দেশে ফিরেও যান অনেকে। গত শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এ প্রসঙ্গেই পড়ুয়াদের উদ্দেশে বার্তা দেন ট্রাম্প। অভিবাসন প্রক্রিয়ায় ‘বড়সড় ফাঁকফোকর’ রয়েছে বলে মন্তব্য করে প্রেসিডেন্ট বলেন অভিবাসন নীতির কারণে এ দেশ থেকে অনেক প্রতিভাবান পাঠ শেষ করে ফিরে যাচ্ছেন। এর ফলে আমরা অনেক প্রতিভাকে হারাচ্ছি। এ দেশে অসংখ্য কাজের সুযোগ রয়েছে। তাই অভিবাসন প্রক্রিয়া ত্রুটিমুক্ত করে যোগ্য, প্রতিভাবানদের এ দেশে ডাকতে হবে।

অভিবাসন নীতি নিয়ে তাঁর কঠোর মনোভাবের জন্য বিশ্বের নানা প্রান্তে বার বার সমালোচিত হচ্ছেন ট্রাম্প। বিশেষ করে অবৈধ অভিবাসী বাবা-মায়ের থেকে তাঁদের সন্তানেরা বিচ্ছিন্ন হয়ে পড়ায় দেশে-বিদেশে প্রবল নিন্দার ঝড় ওঠে। হোয়াইট হাউসে সাংবাদিকরা এ নিয়ে একগুচ্ছ প্রশ্ন করেছিলেন মার্কিন প্রেসিডেন্টকে। সেখানেই ট্রাম্প জানিয়েছেন, মেধার জোরে আমেরিকায় কেউ থাকতে এলে তাতে তাঁর প্রশাসনের আপত্তি নেই। ট্রাম্পের কথায়, ‘‘সীমান্ত নিয়ে আমি খুবই কড়া। সেটা সবাই জানে। আমরা চাই, বিদেশ থেকে এখানে সকলে সীমান্ত পেরিয়ে আসবেন। আমরা যেটা চাই সেটা হল মেধা।অর্থাৎ উচ্চশিক্ষিত এবং তথ্যপ্রযুক্তি কর্মীদের দিকেই স্পষ্ট ইঙ্গিত করেছেন ট্রাম্প।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com