শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০১:১৬ পূর্বাহ্ন

ক্রীড়াঙ্গণের ঘটনাবহুল ২০১৮

ক্রীড়াঙ্গণের ঘটনাবহুল ২০১৮

বিদায় নিতে চলেছে ২০১৮। স্বাগত জানাতে দরজায় কড়া নাড়ছে নতুন বছর ২০১৯। এর ফলে ক্রীড়াঙ্গণের ঘটনাবহুল আরও একটি বছর চলে যাওয়ার পথে। ক্রীড়া বিভাগে এই বছরটি বেশ গুরুত্বপূর্ণ ছিল। বাংলাদেশের ক্রিকেট বড় কয়েকটি অর্জনে নাম লিখিয়েছে। এ ছাড়া পিছিয়ে ছিল না দেশের ফুটবল থেকে শুরু করে আরও অন্য ইভেন্টগুলো।

বিদায় বছরে ক্রিকেটে আলোচিত অর্জন ও ঘটনা তুলে ধরা হলো-

১০ হাজার রানের মাইলফলকে তামিম, মুশফিক ও সাকিব চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তামিম, সাকিব ও মুশফিক। এ ছাড়া ৫ গুরুত্বপূর্ণ খেলোয়াড় মাশরাফি, মুশফিক, মাহমুদউল্লাহ, তামিম ও সাকিব ওয়ানডে ১০০তম ম্যাচও খেলেন (একসঙ্গে)।

আবারও ‘ডাবল’ মুশফিকের

১২ নভেম্বর ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে ডাবল সেঞ্চুরি করেন মুশফিকুর রহিম। এটি তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে এ কৃতিত্ব দেখান তিনি। ব্যক্তিগত ২১৯ রানের ইনিংসটিও তার সেরা।

জাতীয় ক্রিকেট লিগে রাজশাহী চ্যাম্পিয়ন

জাতীয় ক্রিকেট লিগে চ্যাম্পিয়ন হয় রাজশাহী। ২০তম আসরে রানার্সআপ হয়েছে রংপুর। তুষার ইমরান সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি করেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডাবল অর্জন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে জিতলেও টি-টোয়েন্টি সিরিজ হেরে যায় বাংলাদেশ। প্রথমবারের মতো টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি জয়ের হাতছানি ছিল টাইগারদের সামনে।

বাংলাদেশের অষ্টম টেস্ট ভেন্যু সিলেট

সিলেট বাংলাদেশের অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে আত্মপ্রকাশ করে। ঘণ্টা বাজিয়ে জিম্বাবুয়ে-বাংলাদেশের টেস্ট ম্যাচটি শুরু হয়।

নারী ফুটবলে অর্জন

জকি ক্লাব কাপ, এএফসি অনূর্ধ্ব ১৬ ও সাফ অনূর্ধ্ব ১৮ চ্যাম্পিয়নশিপ জয় করে বাংলাদেশের মেয়েরা। ভুটানে অনূর্ধ্ব ১৫ ফুটবলে বাংলাদেশ রানার্সআপ হয়।

পুরুষ ফুটবলে বাংলাদেশ

১৭ মাস আন্তর্জাতিক ফুটবলে ছিল না বাংলাদেশ। লাওসের ম্যাচ দিয়ে তারা ফিরে আসে। এশিয়ান গেমসে বাংলাদেশ প্রথমবারের মতো নকআউট পর্বে খেলে। ঘরের মাঠে বড় দুটি টুর্নামেন্ট খেলেছে বাংলাদেশ। সাফে বাংলাদেশ দুটি ম্যাচ জিতলেও গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তারা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের সেমিফাইনালে খেলে বাংলাদেশ।

বাংলাদেশের ক্রিকেটে তিনটি ফাইনাল ও উইন্ডিজ জয়

বাংলাদেশ এ বছর ত্রিদেশীয়, এশিয়া কাপ ও নিদাহাস ট্রফির ফাইনালে খেলেছে। শিরোপা জিততে পারেনি তারা। তবে টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তারা সিরিজ জিতেছে। ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয় করে।

নারী ক্রিকেট

নারী ক্রিকেটে এবার এশিয়া কাপ জিতেছে বাংলাদেশ। ভারতকে হারিয়ে তারা এ শিরোপা জেতে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ গ্রুপপর্ব থেকে বিদায় নেয়।

এবার দেখে নেয়া যাক বিশ্বের ক্রীড়ার খবরাখবর-

এই বছরে আন্তর্জাতিক অঙ্গনে আলোচিত ছিল রাশিয়া ফুটবল বিশ্বকাপ। ফ্রান্স ২য় বারের মত শিরোপা জেতে। ক্রোয়েশিয়া প্রথমবারের মত বিশ্বকাপের ফাইনাল খেলে। ক্রীড়াঙ্গনে এমন অনেক অর্জনের সাক্ষী হয়েছে পৃথিবী।

ক্লাব ফুটবলে রাজা সিটি, বার্সেলোনা, জুভেন্টাস পিএসজি ও বায়ার্ন

বড় কোনো পরিবর্তন নেই ক্লাব ফুটবলে। ইংলিশ প্রিমিয়ার লিগ জেতে ম্যানসিটি, স্পেনে বার্সেলোনা, ফ্রান্সে প্যারিস সেন্ট জার্মেই ও জার্মানিতে শিরোপা জেতে বায়ার্ন মিউনিখ।

জিদান ও মরিনহো চলে গেলেন

জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদ ছেড়ে দেন ও হোসে মরিনহো ম্যানচেস্টার ইউনাইটেড থেকে চাকরি হারান।

ইউএস ওপেনে রানি ওসাকা

ইউএস ওপেনের পুরুষ এককে নোভাক জকোভিচ চ্যাম্পিয়ন হন। আর নারী এককে শিরোপা নেন নাওমি ওসাকা।

পুরুষ হকির বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়াম

নেদারল্যান্ডসকে হারিয়ে পুরুষ হকির বিশ্বচ্যাম্পিয়ন হয় বেলজিয়াম। ১৪তম এ আসরটি ভারতের ভুবনেশ্বরে অনুষ্ঠিত হয়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com