শুক্রবার, ০৯ এপ্রিল ২০২১, ০৫:৫২ পূর্বাহ্ন

বাংলাদেশ সরকারের প্রতি হতাশা জানিয়েছে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক সংস্থা

বাংলাদেশ সরকারের প্রতি হতাশা জানিয়েছে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক সংস্থা

নির্দিষ্ট সময়ের মধ্যে ছাড়পত্র ও ভিসা প্রদান করে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদের আসতে দিতে ব্যর্থ হওয়ায় বাংলাদেশ সরকারের প্রতি হতাশা জানিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ডেপুটি মুখপাত্র রবার্ট পাল্লাদিনো শুক্রবার এক বিবৃতিতে এ হতাশা ব্যক্ত করেন।

বিবৃতিতে বলা হয় বাংলাদেশ সরকারের এমন আচরণের ফলে ব্যাংকক ভিত্তিক আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা দ্য এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন এনফ্রেল তাদের আগামী ৩০শে ডিসেম্বরের নির্বাচন পর্যবেক্ষণ মিশন বাতিল করে দিতে বাধ্য হয়েছে । এতে জানানো হয়েছে ওয়াশিংটন ভিত্তিক ন্যাশনাল ডেমোক্রেটিক ইন্সটিটিউট এনডিআই এর মাধ্যমে এনফ্রেলকে অর্থায়ন করেছিলো যুক্তরাষ্ট্র ।

এদিকে, জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বাংলাদেশে নির্বাচনী সহিংসতা এবং বিরোধী দলীয় নেতা-কর্মীদের গ্রেপ্তারের খবরে তাদের উদ্বেগ জানিয়েছেন। জাতিসংঘ সদর দফতরে এক প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, এটি অবশ্যই গুরুত্বপূর্ণ যে, নিরাপত্তা বাহিনীর কাজ হল সব প্রার্থীর জন্য অবাধ ও নিরঙ্কুশ প্রচারণা নিশ্চিত করা।

নিউইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বলেছে বাংলাদেশে ৩০ ডিসেম্বরের নির্বাচনের আগে দমনমূলক পরিবেশ বিরাজ করছে । সংস্থাটি বলেছে ‍এ ধরনের অবস্থা নির্বাচনী প্রক্রিয়ার গ্রহণযোগ্যতাকে প্রশ্নের মুখে ফেলবে ।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com