রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১০:৫৪ পূর্বাহ্ন

পদত্যাগ করলেন মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস

পদত্যাগ করলেন মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস

সিরিয়া এবং আফগানিস্তান থেকে সেনা সরানো নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে পদত্যাগ করলেন মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস। বরাবরের মতো এই বারও প্রথমে টুইট করে ম্যাটিসের পদত্যাগের কথা জানান ট্রাম্পই। এর পরই নিজের পদত্যাগের চিঠি হোয়াইট হাউসে পাঠিয়ে দেন জেমস ম্যাটিস।

মতের অমিল দীর্ঘ দিন ধরে চললেও তা চরমে ওঠে গত বুধবার। সবাইকে অন্ধকারে রেখে হঠাৎ করেই সিরিয়া থেকে মার্কিন সেনা সরানোর সিদ্ধান্ত ঘোষণা করে দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, আইসিস-এর সঙ্গে যুদ্ধে জয় হয়েছে বলেও জানান তিনি। যদিও মার্কিন বিদেশ মন্ত্রক এবং প্রতিরক্ষা মন্ত্রকের পর্যবেক্ষণ ছিল, যুদ্ধ এখনও বাকি আছে। সিরিয়ার বিভিন্ন অংশে এখনও সক্রিয় বিভিন্ন জঙ্গি গোষ্ঠী।

ট্রাম্প এই সিদ্ধান্ত নেওয়ার সময় শুধু নিজের প্রতিরক্ষা বা বিদেশ মন্ত্রকের পরামর্শ অগ্রাহ্য করেছেন, এমনটা নয়।  যে সব মিত্র দেশ সিরিয়া এবং আফগানিস্তানে মার্কিন সেনার সঙ্গে যৌথ ভাবে লড়াই চালাচ্ছে তাদেরকেও কিছু জানানো হয়নি বলে জানা যাচ্ছে মার্কিন সংবাদ মাধ্যম সূত্রে।প্রেসিডেন্ট ট্রাম্পের এই ভাবে কাজ করার পদ্ধতিতে আপত্তি ছিল প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিসের। নিজের পদত্যাগ পত্রে তিনি লিখেছেন, ‘‘আমাদের দেশের নিরাপত্তার জন্য আন্তর্জাতিক ক্ষেত্রে সবরকম চেষ্টা চালানো উচিত। সেই কাজের জন্য  মিত্রশক্তিদের সঙ্গে সঠিক বোঝাপড়া থাকা প্রয়োজন। মার্কিন সংবাদ মাধ্যম সূত্রে খবর, সিরিয়া থেকে সেনা সরানোর সিদ্ধান্ত হঠাৎ করে জানার পর মার্কিন প্রেসিডেন্টকে পুরো বিষয়টি বোঝাতে গিয়েছিলেন ম্যাটিস। কিন্তু তা প্রত্যাখ্যান করেন ট্রাম্প। এর পরই নিজের অবসরের সিদ্ধান্ত জানান  ম্যাটিস।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com