বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৮:১৮ পূর্বাহ্ন

সন্তানের নাম অ্যাডল্ফ হিটলার রেখে গারদে বাবা-মা!

সন্তানের নাম অ্যাডল্ফ হিটলার রেখে গারদে বাবা-মা!

ব্রিটেনে বসবাসকারী বাবা-মা শখ করে সন্তানের নাম রেখেছিলেন জার্মান স্বৈরাচারী শাসক অ্যাডল্ফ হিটলারের নামে। সেজন্য ‘নব্য নাত্‌সি’ চিন্তাধারায় বিশ্বাসী এক যুগলকে যেতে হল জেলে। সন্ত্রাস বিরোধী’ আইনের ধারায়  মঙ্গলবার এই রায় দিয়েছে ব্রিটেনের এক আদালত। ব্রিটেনে নিষিদ্ধ দক্ষিণপন্থী সংগঠন ‘ন্যাশনাল অ্যাকশন’-এর সদস্য হওয়ার জেরে ওই যুগল-সহ মোট ছয় জনকে কারাদণ্ডের নির্দেশ দিল ব্রিটেনের ওই আদালত।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পরে সারা পৃথিবী জুড়ে সমালোচিত হয়েছে হিটলারের ‘নাত্‌সি’ চিন্তাধারা। ব্রিটেনে বসবাসকারী ২২ বছরের অ্যাডাম টমাস ও তাঁর পর্তুগীজ সঙ্গিনী ৩৮ বছরের ক্লদিয়া পাটাতাস এখনও বিশ্বাস করেন সেই চিন্তাধারায়। সেজন্য ছেলের নাম রেখেছিলেন ‘অ্যাডল্ফ’। যার জেরে অ্যাডামকে সাড়ে ছ’বছর ও ক্লদিয়াকে পাঁচ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন বার্মিংহাম ক্রাউন আদালতের বিচারক ইনম্যান মেলবোর্ন।

শুধু তাই নয় ওই যুগল ‘ন্যাশনাল অ্যাকশন’ নামের এক দক্ষিণপন্থী দলের সদস্য ছিলেন। ‘নব্য নাত্‌সি’ চিন্তাধারায় বিশ্বাসী ওই গুপ্ত সংগঠনটিকে ২০১৬ সালে নিষিদ্ধ ঘোষণা করেছিল ব্রিটেন।

মঙ্গলবার রায়দানের সময় ব্রিটেনের বার্মিংহাম ক্রাউন আদালতের বিচারক ইনম্যান মেলবোর্ন বলেছেন, ‘‘এ দেশের গণতন্ত্রকে বিপন্ন করে নাত্‌সি কায়দার রাষ্ট্রব্যবস্থা কায়েম করতে চায় ন্যাশনাল অ্যাকশন। তারা সমাজকে হিংসা ও গণহত্যার দিকে ঠেলে দিকে চায়।’’ ওই যুগল সম্পর্কে তিনি জানিয়েছেন, ‘‘জাতিবিদ্বেষী হিংসায় তাঁদের বিশ্বাস অনেক দিনের। ওই জন্যে সন্তানের নাম রেখেছেন অ্যাডল্ফ।’’

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com