বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৪:৫৪ পূর্বাহ্ন

 সিরিয়ায় একতরফা সামরিক অভিযান গ্রহণযোগ্য হবে না পেন্টাগনের হুঁশিয়ারি।

 সিরিয়ায় একতরফা সামরিক অভিযান গ্রহণযোগ্য হবে না পেন্টাগনের হুঁশিয়ারি।

সিরিয়ার উত্তরাঞ্চলে কোন একতরফা সামরিক অভিযান গ্রহণযোগ্য হবে না বুধবার পেন্টাগন  হুশিয়ার করে দিয়ে বলেছে।তুরস্ক মার্কিন সমর্থিত কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে শিগগিরই অভিযান শুরু করবে আঙ্কারা এমন ঘোষণা দেয়ার পর এ হুঁশিয়ারি দেয়া হলো।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান বলেন, কুর্দিশ পিপল’স প্রটেকশন ইউনিটস (ওয়াইপিজি) এর বিরুদ্ধে তুরস্ক কয়েকদিনের মধ্যেই অভিযান শুরু করতে যাচ্ছে। আঙ্কারা সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এর ‘সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে মনে করে।
পেন্টাগনের মুখপাত্র কমান্ডার সিয়ান রবার্টসন এক বিবৃতিতে বলেন, ‘সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলে যে কোন পক্ষের একতরফা সামরিক পদক্ষেপ গ্রহণযোগ্য নয়।
বিবৃতিতে আরো বলা হয়, ‘আমরা এ ধরনের পদক্ষেপ মেনে নেবো না।
কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) জোটের আওতায় ওয়াইপিজির সাথে মার্কিন বাহিনী ঘনিষ্ঠভাবে কাজ করছে। জোটটি চরম উগ্রবাদী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
রবার্টসন বলেন ‘যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে কাজের সমন্বয় ও আলোচনা করেই এই এলাকার নিরাপত্তা ইস্যুটি সমাধান করতে হবে।
তিনি আরো বলেন, ‘আমরা ঘনিষ্ঠভাবে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। সম্প্রতি সিরিয়া প্রশ্নে সহযোগিতা, সমন্বয় ও আলোচনার জোরদারের জন্য আমাদের তুরস্কের অংশীদারদের সাথে উচ্চ পর্যায়ের একটি কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com