বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৫:১৫ অপরাহ্ন

ফ্রান্সে চলমান বিক্ষোভে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ।

ফ্রান্সে চলমান বিক্ষোভে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ।

ফ্রান্সের পুলিশ আজ শনিবার শ্যাম্প-এলিশিতে বিক্ষোভকারিদের উপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। হলদে গেঞ্জি পরা এই সব বিক্ষোভকারী নিত্য প্রয়োজনীয় দ্রব্যের উচ্চ মূল্যের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে আসছে।

পুলিশ বলছে প্রায় হাজার দেড়েক বিক্ষোভকারি প্যারিসের রাস্তায় নেমে আসে এবং অন্তত ১২৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। চার সপ্তা ধরে চলে আসা এই সহিংস বিক্ষোভের কারণে আইফেল টাওয়ার এবং পর্যটক-প্রিয় অন্যান্য জায়গায় প্রবেশ বন্ধ রাখা হয়েছে এবং নিরাপত্তা বাহিনীর হাজার হাজার লোক মোতায়েন রয়েছে।প্যারিসের অনেক দোকান পাট ভাঙ্গা কিংবা লুট হতে পারে এ্‌ই আশংকায় দোকানপাটগুলো বোর্ড দিয়ে বন্ধ করে দেওয়া হয় এবং পুলিশ শহরের বড় বড় পথ ঘিরে রাখে।

গত সপ্তার পঁয়ষট্টি হাজারের তূলনায় এ সপ্তায় গোটা দেশে প্রায় নব্বই হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে । গত সপ্তায় বর্ধিত করের বিরুদ্ধে বিক্ষোভ এক পর্যায়ে দাঙ্গার রূপ নেয় এবং এতে ১৩০ জনের ও বেশি লোক আহত হয়।

পুলিশ রাস্তা থেকে এমন সব দ্রব্য সরিয়ে দিয়েছে যা কীনা বিক্ষোভের সময়ে পুলিশের উপর নিক্ষেপ করা যেত কিংবা অস্ত্র হিসেবে ব্যবহার করা যেতো, এমন কী রাস্তার পাশের কাফেগুলোর আসবাবপত্রো পুলিশ সরিয়ে দিয়েছে।

বিনা ঘোষণাতেই প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ আজ প্যারিসের অদূরে দাঙ্গা দমনকারী নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে দেখা করে তাদের কাজের জন্য ধন্যবাদ জানান।

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি এবং কর আরোপের বিরুদ্ধে নভেম্বরে এই অস্থিরতা দেখা দেয়ার পর থেকে এই পর্যন্ত এই ঘটনায় চার জন নিহত হয়েছে।

ম্যাক্রঁ যদিও এরই মধ্যে জ্বালানি তেলের উপর থেকে করের বোঝা হ্রাস করেছেন , বিক্ষোভকারিরা শ্রমিক , অবসরপ্রাপ্ত লোকজন এবং শিক্ষার্থিদের ওপর প্রতিক্রিয়া রাখছে এমন অন্যান্য অর্থনৈতিক বিষয়ে নজর দিতে নতুন দাবি উত্থাপন করছে।

সরকারি কর্মকর্তারা এ ব্যাপারে উদ্বিগ্ন যে গত সপ্তার সহিংসতার পুনরাবৃত্তি অর্থনীতিকে দূর্বল করে দেবে এবং তাঁরা সরকারের টিকে থাকার ব্যাপারেও সন্দেহ প্রকাশ করেছেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com