রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৭:০৫ অপরাহ্ন

দেশের ব্যাংকিং খাত থেকে ২২ হাজার ৫০২ কোটি টাকা লুটপাট হয়েছে: সিপিডি

দেশের ব্যাংকিং খাত থেকে ২২ হাজার ৫০২ কোটি টাকা লুটপাট হয়েছে: সিপিডি

বিগত এক দশকে ব্যাংকিং খাত থেকে ২২ হাজার ৫০২ কোটি টাকা লুটপাট হয়েছে বলে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডি। শনিবার ঢাকায় দেশের ব্যাংকিং খাতের ওপর সিপিডি আয়োজিত এক সেমিনারে সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের উপস্থাপিত মুল প্রবন্ধে এ তথ্য তুলে ধরা হয়।

মুল প্রবন্ধে বলা হয়েছে ২০০৯ সাল থেকে ২০১৭ সাল অবধি সরকারি-বেসরকারি ও বাংলাদেশ ব্যাংক মিলিয়ে ১৪টি ব্যাংকের মাধ্যমে এসব অর্থ খোয়া গেছে।

রাজনৈতিক বিবেচনায় ব্যাংকের অনুমোদন, পরিচালনা পর্ষদে রাজনিতিকদের যুক্ত করা, পরিচালকদের দুর্বৃত্তায়ন, দুর্বল ব্যাংক ব্যবস্থাপনা ও সবশেষে ঋণ দেওয়ার ক্ষেত্রে সরাসরি রাজনৈতিক হস্তক্ষেপের কারণে দেশের ব্যাংকগুলো এখন চরম সংকটাপন্ন অবস্থায় রয়েছে বলে জানিয়েছে সিপিডি। সংস্থাটির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্জ এ পরিস্থিতি থেকে উত্তরনের জন্য নাগরিক কমিশন গঠনের সুপারিশ করেন।

ব্যাংক খাতে শৃঙ্খলা ফেরাতে কেন্দ্রীয় ব্যাংককে শক্তিশালীকরণ, নতুন ব্যাংক অনুমোদন না দেওয়া, দুর্নীতির বিরুদ্ধে শক্তিশালী বিচারিক ব্যবস্থাসহ জরুরি ভিত্তিতে পাঁচটি ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে সিপিডি।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com