সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৯:৩৮ অপরাহ্ন

জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে ৫৬ প্রতিষ্ঠান।

জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে ৫৬ প্রতিষ্ঠান।

র্স্বণ, রৌপ্য ও ব্রোঞ্জ শ্রণেীতে গত ২০১৫-১৬ র্অথবছররে রফতানি খাতে গুরুত্বর্পূণ অবদানরে স্বীকৃতি হসিবেে জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে ৫৬ প্রতষ্ঠিান। খাতওয়ারতিে পরমিাণে বশেি রফতানি করছেনে এমন রফতানকিারকরা এ সম্মাননা পাচ্ছনে। পরবিশে সম্মত উৎপাদনসহ আরও বশে কছিু সূচককওে সরো নর্বিাচনরে ভত্তিি ধরা হয়ছে।ে

প্রধানমন্ত্রী শখে হাসনিা আগামী রোববার (২ ডসিম্বের) আনুষ্ঠানকিভাবে রফতানকিারক প্রতষ্ঠিানরে প্রতনিধিদিরে হাতে ট্রফি তুলে দবেনে। বাণজ্যি মন্ত্রণালয় এবং রফতানি উন্নয়ন ব্যুরো (ইপবি)ি রাজধানীর হোটলে সোনারগাঁওয়ে এ অনুষ্ঠানরে আয়োজন করছ।ে খবর সমকাল।

ইপবিরি নীতবিভিাগরে উপ-পরচিালক অনুপ কান্তি বলনে , এ বছর র্স্বণপদক পাচ্ছে ২৫ রফতানকিরক প্রতষ্ঠিান। রোপ্যপদক পাচ্ছে ১৭ এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ১৪ প্রতষ্ঠিান। র্স্বণপদকে এক ভরি র্স্বণ, রৌপ্যপদকে এক ভরি রুপা ও ব্রোঞ্জপদকে সমপরমিাণ ব্রোঞ্জ রয়ছে।ে র্মযাদার্পূণ এসব পদকরে সঙ্গে সনদও দওেয়া হব।ে

রফতানি বাণজ্যিে উৎসাহ দওেয়া এবং সুষ্ঠু প্রতযিোগতিার পরবিশে সৃষ্টরি উদ্দশ্যেে বভিন্নি খাতে রফতানি পদক দওেয়া হয়। এ ক্ষত্রেে রফতানি আয়, আয়রে প্রবৃদ্ধ,ি নতুন পণ্য সংযোজন,নতুন বাজার ও পরবিশেসম্মত উৎপাদন পরবিশেকে ববিচেনায় নওেয়া হয়। বাণজ্যি সচবিরে নতেৃত্বে উচ্চ র্পযায়রে একটি কমটিি এসব সূচক বশ্লিষেণরে মাধ্যমে জাতীয় রফতানি ট্রফরি জন্য যোগ্য প্রতষ্ঠিানকে নর্বিাচতি কর।ে ইপবি,ি জাতীয় রাজস্ব র্বোড (এনবআির), বনিয়িোগ উন্নয়ন র্কতৃপক্ষ (বডিা), এফবসিসিআিইসহ গুরুত্বর্পূণ ব্যবসায়ী চম্বোররে প্রতনিধিরিা কমটিতিে রয়ছেনে।

সংশ্লষ্টিরা জানান, পদকরে জন্য প্রধান ২৫ পণ্যরে রফতানি আয় ও প্রক্রয়িা ববিচেনায় নওেয়া হয়। এর মধ্যে রয়ছেে তরৈি পোশাকরে ওভনে এবং নটি, সব ধরনরে সুতা, বস্ত্র, হোম টপে, হমিায়তি খাদ্য, কাঁচা পাট, পাটজাত পণ্য, চামড়া, চামড়াজাত পণ্য, পাদুকা, চা, কৃষজি পণ্য, কৃষি প্রক্রয়িাকরণ পণ্য, ফুল, হস্তশল্পি, মলোমাইন, প্লাস্টকিজাত পণ্য, সরিামকিস, হালকা প্রকৌশল পণ্য, ইলকেট্রকি ও ইলকেট্রনকিস পণ্য এবং ওষুধ।

র্স্বণপদক: এবার পরমিাণে সবচয়েে বশেি রফতানি আয়রে ববিচেনায় সরো রফতানকিারক প্রতষ্ঠিানরে ট্রফি পাচ্ছে জাবরে অ্যান্ড জোবায়রে। র্স্বণপদকদরে জন্য মনোনতি প্রতষ্ঠিানরে তালকিাতওে আলাদা করে রয়ছেে এ প্রতষ্ঠিানরে নাম। অন্য প্রতষ্ঠিানগুলো হচ্ছ-ে হা-মীম গ্রুপরে রফিাত র্গামন্টেস, স্কয়ার গ্রুপরে স্কয়ার ফ্যাশনস ও স্কয়ার টক্সেটাইলস, এনভয় টক্সেটাইলস, নোমান টরেটিাওয়লে, সমর্িাক বডি,ি উত্তরা পাট সংস্থা, আকজি জুট মলিস, পকর্িাড বাংলাদশে, ব-েফুটওয়্যার, মনসুর জনোরলে ট্রডেংি, প্রমি এগ্রো ফুড, রাজধানী এন্ট্রারপ্রাইজ, কারুপণ্য রংপুর, বঙ্গ প্লাস্টকি, শাইন পুকুর সরিামকিস, ইউনগ্লিোরি সাইকলে ইন্ডাস্ট্রজি, মরেনি সফেটি সস্টিমে, স্কয়ার র্ফামা, র্সাভসি ইঞ্জনি, ইউনভর্িাসলে জন্সি, আরএম ইন্টারলাইনংিস ও মন ট্রমিস।

রৌপ্যপদক: রৌপ্য পদক পাচ্ছে অনন্ত র্গামন্টেস, ফোর এইচ ফ্যাশনস, জোবায়রে স্পনিংি, প্যারামাউন্ট টক্সেটাইলস, জালালাবাদ ফ্রোজনে ফুডস, জনতা জুট মলিস, আর এম এম লদোর, এফবি ফুটওয়্যার, হরেটিজে এন্টারপ্রাইজ, স্কয়ার ফুডস অ্যান্ড বভোরজে, ক্লাসক্যিাল হ্যান্ড মইেড বডি,ি বঙ্গেল প্লাস্টকি, বএিসআরএম স্টলিস, ইনসপ্টো র্ফামা, গ্রাফকি পপিল, প্যাসফিকি জনিস ও ইউনগ্লিোরি পপোর অ্যান্ড প্যাকজেংি।

ব্রোঞ্জপদক: হা-মীম গ্রুপরে দ্যাটস ইট র্স্পোটস ওয়্যার, জএিমএস কম্পোজটি, জাবরে স্পনিংি মলিস, নোমান টক্সেটাইলস, কুলয়িার চর সি ফুডস, রহমান জুট স্পনর্িাস, লদোরপে ফুটওয়্যার, আকজি ফুটওয়্যার, সবজআিনা, কোর দি জুট ওর্য়াকস, ডউিরবেল প্লাস্টকিস, বপেমিকো র্ফামা, জন্সি ২০০০ ও ডবিি টপে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com