বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৯:৫৭ অপরাহ্ন

পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করবে না ভারত।

পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করবে না ভারত।

পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া সার্ক শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করবে না ভারত। বুধবার একথা জানিয়ে দিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

তিনি বলেন, সন্ত্রাসবাদ এবং শান্তি আলোচনা একসঙ্গে চলতে পারে না। যতদিন না পাকিস্তান সন্ত্রাসবাদকে মদদ দেয়া বন্ধ করছে, ততদিন তাদের সঙ্গে আলোচনা নয়।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মহম্মদ ফয়জল বলেছিলেন, ‘ভারতের প্রধানমন্ত্রীকে সার্ক শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে। তবে আমরা ভারতের সঙ্গে অনেক যুদ্ধ লড়েছি, ফলে সম্পর্ক খুব তাড়াতাড়ি জোড়া লাগবে এমন নয়। কিন্তু এখন সময় বদলেছে। জনগণের ইচ্ছে এবং আবেগকে প্রাধান্য দিয়েই কূটনৈতিক সম্পর্ক তৈরির চেষ্টা করা হচ্ছে। এটাই সময়ের চাহিদা। ফলে পরিবর্তিত পরিস্থিতিতে ভারতের সঙ্গে বন্ধুত্বই চাইছে পাকিস্তান। পাকিস্তান চাইবে ভারতের প্রধানমন্ত্রীসহ বাকি দেশগুলোর রাষ্ট্রনেতারাও সার্ক সম্মেলনে ইসলামবাদে আসুন।’ কিন্তু পাকিস্তানের এই আমন্ত্রণে সাড়া না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বুধবার জানান, ‘আমাদের কাছে পাকিস্তানের আমন্ত্রণপত্র এসে পৌঁছেছে, তবে আমরা এই প্রস্তাবে সাড়া দিচ্ছি না। আমি আগেও বলেছি, যতদিন না পাকিস্তান ভারতের মাটিতে সন্ত্রাসবাদকে মদদ দেয়া বন্ধ করছে ততদিন কোনো আলোচনা সম্ভব নয়।’

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com