রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১১:১৯ পূর্বাহ্ন

শনিবার আইয়ুব বাচ্চুর স্মরণে কনসার্ট কলকাতায়।

শনিবার আইয়ুব বাচ্চুর স্মরণে কনসার্ট কলকাতায়।

কলকাতায়।

শনিবার (২৪ নভেম্বর) জনপ্রিয় রকস্টার আইয়ুব বাচ্চুর স্মরণে কনসার্ট অনুষ্ঠিত হতে চলেছে কলকাতার পাটুলি মাঠে । কলকাতা মাতাবে দুই বাংলার শিল্পীরা। ‘দুই বাংলার রকবাজি’ শীর্ষক এই কনসার্ট চলবে বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। গানের পাশাপাশি থাকছে বাচ্চুকে নিয়ে নানা গল্প ও আড্ডা।

অনুষ্ঠান পরিবেশনায় আর্ট, কালচার ও ক্রাফটের সমন্বয়ে তৈরি কলকাতার ‘কাফে কবীরা’ নামে একটি সংগঠন। অনুষ্ঠানের প্রধান উদ্যোক্তা কাফে কবীরার প্রধান জুল মুখার্জি এবং পৃষ্ঠপোষক কলকাতা মিউনিসিপ্যাল করপোরেশনের ১১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অরূপ চক্রবর্তী।

কলকাতার জনপ্রিয় ব্যান্ড ‘শহর’, ‘ভূমি’, ‘চন্দ্রবিন্দু’, ‘লক্ষ্মীছাড়া’, ‘মহিনের ঘোড়াগুলি’, ‘ক্যাকটাস’ থেকে শিল্পীরা উপস্থিত থাকবেন। পারফর্ম করতে পারেন অনিন্দ্য চট্টোপাধ্যায়, সৌমিত্র, অভিজিৎ, উপল, শিলাজিৎ, গৌরব, প্রদীপ চট্টোপাধ্যায় (বুলা), বাপি, দেব চৌধুরি, সিধুর মতো জনপ্রিয় শিল্পীরা।

বাংলাদেশ থেকে অনুষ্ঠানটিতে থাকবেন মাকসুদ হক (মাকসুদ ও ঢাকা), সিনা হাসান, জর্জ লিঙ্কন ডি কোস্টা (আর্টসেল) ও মেহরীন। আইয়ুব বাচ্চুর প্রথম গিটার শিক্ষক জেকাব ডায়াস, সুব্রত বড়ুয়া রনি ও ইমরান হোসেনও থাকবেন কনসার্টে।

অরূপ চক্রবর্তী জানান, ‘আইয়ুব বাচ্চুই আমার বেড়ে ওঠার সঙ্গী। তবে শুধু তাকে স্মরণ করাই নয়, এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে দুই বাংলার সাংস্কৃতিক আদান-প্রদানও হবে।’

অন্যদিকে জুল মুখার্জি বলেন, ‘আইয়ুব বাচ্চু যে বাংলাদেশের, এটা কখনও আমার মনে হয়নি। কারণ আমি ব্যক্তিগতভাবে ভৌগলিক, রাজনৈতিক বিভাজনটা মানি না। ফলে এপার বাংলায় তাকে স্মরণ করা হচ্ছে বলে আলাদা করে মনে হচ্ছে না।’

ইতোমধ্যে এই রকবাজির টিকিট বিক্রিও শুরু হয়ে গেছে। টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫০ ও ৪০০ রুপি।

প্রসঙ্গত, ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন বাচ্চু। তিনি বাংলাদেশের ব্যান্ড জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিদের মধ্যে একজন ছিলেন। সঙ্গীতজগতে তাঁর যাত্রা শুরু হয় ফিলিংসের মাধ্যমে ১৯৭৮ সালে। অত্যন্ত গুণী এই শিল্পী তাঁর শ্রোতা-ভক্তদের কাছে এবি নামেও পরিচিত। ডাক নাম ছিল রবিন। মূলত রক ঘরানার কণ্ঠের অধিকারী হলেও আধুনিক গান, ক্লাসিকাল সঙ্গীত এবং লোকগীতি দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেছেন।

গত ১৮ অক্টোবর সকালে, নিজের বাড়িতে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন বাচ্চু। অজ্ঞান অবস্থায় তাঁকে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com