বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৫:১৫ পূর্বাহ্ন

 এক জয়ে বছরটিকে স্মরণীয় করে রাখল ইংল্যান্ড।

 এক জয়ে বছরটিকে স্মরণীয় করে রাখল ইংল্যান্ড।

এক জয়ে বছরটিকে সত্যিকার অর্থেই স্মরণীয় করে রাখল ইংল্যান্ড জাতীয় ফুটবল দল। রোববার ক্রোয়েশিয়াকে হারিয়ে উয়েফা নেশন্স লীগের সেমি-ফাইনাল নিশ্চিত করেছে তারা।
চলতি বছর তারুণ্য নির্ভর দল নিয়ে বিশ্বকাপ ফুটবলে অংশগ্রহনের মত সাহস দেখিয়েছিলেন কোচ গ্যারেথ সাউথগেট। এতেই তিনি ক্ষান্ত হননি। বিশ্ববাসীকে হতবাক করে দিয়ে আসরের সেমি-ফাইনালে জায়গা করে নিয়েছিল সাউথগেটের শিষ্যরা। এর মাধ্যমে ১৯৯০ সালের পর প্রথমবারের মত বিশ্ব আসরের শেষ চারে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করে ইংলিশরা।
সেমি-ফাইনালের অতিরিক্ত সময়ে ক্রোয়েশিয়ার কাছে হেরে সেখানেই থেমে যেতে হয় ইংল্যান্ডকে। তবে ওই ব্যর্থতার কারণে থেমে যায়নি থ্রি লায়ন জার্সির দলটি। বছরের শেষভাগে এসে ফের যোগ্যতার প্রমান দিল তারা। রোববার ওয়েম্বলিতে সেই ক্রোয়েশিয়ার বিপক্ষেই নাটকীয় এক জয় নিয়ে নেশন্স লীগের সেমি-ফাইনালে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড।
তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে প্রথমার্ধে কোন দল গোল করতে না পারলেও দ্বিতীয়ার্ধে ক্রোয়েশিয়া যখন গোল করে লীড নিয়ে নিয়েছিল তখন বিশ্বকাপের মত আরো একবার কপাল চাপড়ানো ছাড়া বিকল্প কোন পথ খুঁজে পাচ্ছিলানা ইংলিশ সমর্থকরা। কিন্তু তখনো যে নাটকীয়তার আসল অংক বাকী। পিছিয়ে পড়ার পরও শেষ মুহূর্তে এসে জেসি লিঙ্গার্ড ও হ্যারি কেনের পরপর দুই গোলে জয়লাভ করে ইংল্যান্ড।
ম্যাচের ৫৭তম মিনিটে আন্দ্রেজ ক্রামারিকের গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। তবে সাইট বেঞ্চ থেকে উঠে এসে ৭৮তম মিনিটে গোলটি পরিশোধ করে ইংলিশদের সমতায় ফিরিয়ে আনেন লিঙ্গার্ড। ম্যাচের ৮৫তম মিনিটে কেন গোল করে উৎসবে ভাসায় স্বাগতিকদের।
বিজয়টি এত বেশী আনন্দের ছিল যে, খেলা শেষে ইংলিশ খেলোয়াড়রা তাদের কোচ সাউথগেটকে শূন্যে ছুড়ে দিয়ে এটি উদযাপন করেন।
খেলা শেষে শিষ্যদের প্রশংসায় ভাসিয়ে ইংল্যান্ড কোচ বলেন, ‘প্রতিদিন কঠোর পরিশ্রমের মাধ্যমেই কেবল ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব। নেশন্স লীগের চেয়েও বিশ্বকাপে সফলতাটি বড় উল্লেখ করে তিনি বলেন, তবে আপনাকে পরবর্তী চ্যালেঞ্জটি নিতে হবে। শীর্ষ দলগুলোর বিপক্ষে নিজেদের পরখ করার জন্য এটি একটি দারুন সুযোগ।
রোববার বেলফাস্টে অনুষ্টিত বি লীগের গ্রুপ-৩ এর ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ২-১ গোলে হেরে গেছে উত্তর আয়ারল্যান্ড। এথেন্সে অনুষ্টিত সি লীগের গ্রুপ-২ এর ম্যাচে ল্যামব্রোপোলাসের আত্মঘাতি গোলে স্বাগতিক গ্রীসকে ১-০ গোলে হারিয়েছে এস্তোনিয়া। বুদাপেস্টে অনুষ্ঠিত গ্রুপের আরেক ম্যাচে হাঙ্গেরী ২-০ গোলে হারিয়েছে ফিনল্যান্ডকে।
এদিন চিসিনাউয়ে অনুষ্ঠিত ডি লীগের গ্রুপ-২ এর ম্যাচে মালদোভার সঙ্গে লুক্সেমবার্গ ১-১ গোলে ড্র করলেও সেরাভেলিতে অনুষ্টিত গ্রুপের আরেক ম্যাচে স্বাগতিক সান ম্যারিনোকে ২-০ গোলে হারিয়েছে বেলারুশ।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com