শুক্রবার, ১৬ অক্টোবর ২০২০, ১১:২২ অপরাহ্ন

অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের দাবিতে বাংলাদেশ মহিলা পরিষদের সংবাদ সম্মেলন।

অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের দাবিতে বাংলাদেশ মহিলা পরিষদের সংবাদ সম্মেলন।

এশিয়ান সংবাদ,মনির আহমেদ : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে অগ্রসর করে নেয়ার জন্য, বিশেষ করে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রতিষ্ঠার ক্ষেত্রে সরকার, রাজনৈতিক দলসমূহের পাশাপাশি নির্বাচন কমিশনের কার্যকর ও শক্তিশালী ভূমিকা রাখার আহ্বান জানিয়ে গত ১৮ নভেম্বর ২০১৮ সকাল ১১টায় বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় সেগুনবাচিাস্থ সুফিয়া কামাল ভবনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মডারেটরের দায়িত্ব পালন করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম। সংগঠনের পক্ষে লিখিত বক্তব্য উপস্থাপন করেন ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক রেখা চৌধুরী। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের এডভোকেসি এন্ড লবি পরিচালক জনা গোস্বামী।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে সভাপতি আয়শা খানম বলেন যে, বিভিন্নমুখি,পরস্পর বিরোধী চিন্তাধারা একসাথে হচ্ছে। স্বাধীনতা উত্তর বাংলাদেশে এটা প্রথম অভিজ্ঞতা নয়। এখানে রাজনীতির যে ধারা, রাজনীতির যে সংস্কৃতি এবং গণতান্ত্রিক চিন্তা -চেতনা, মানবাধিকার, ৭১ এর মুক্তিযুদ্ধ এবং ৭২ এর সংবিধান এর বর্ণিত যে চিন্তাধারা, মর্মবাণী, সেটার সঙ্গে বিরোধী এবং মুক্তিযুদ্ধের বিরোধীতাকারীদের শক্তির ঐক্য আমরা দেখতে পাচ্ছি। আমাদের গণতন্ত্র, আমাদের অর্থনৈতিক উন্নয়ন অনেকদূর অগ্রসর হয়েছে। কিন্তু তার সঙ্গে সামাজিক প্রগতি, সামাজিক উন্নয়ন, আদর্শবাদী চিন্তাধারার ক্ষেত্রে রাজনৈতিকভাবে রাষ্ট্র পরিচালনার প্রক্রিয়ায় আশাব্যঞ্জক অগ্রগতি আমরা লক্ষ্য করছিনা। তিনি সুষ্ঠু, নিরপেক্ষ সকলের অংশগ্রহণের মাধ্যমে আগামী নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

মহিলা পরিষদের পক্ষ থেকে দাবি জানানো হয় যে, নির্বাচন কমিশনের দায়িত্ব নারী-পুরুষ নির্বিশেষে সকল জনগণের অংশগ্রহণের মধ্যে দিয়ে সুষ্ঠু, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত করা। এ ক্ষেত্রে নির্বাচন কমিশনকে জনগণের আস্থা অর্জন করতে হবে। আগামী ৩০ ডিসেম্বর ২০১৮ তারিখে অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন কমিশনকে নিরপেক্ষভাবে একটি স্বাধীন, শক্তিশালী ও নিরপেক্ষ সংস্থা হিসেবে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। রাজনৈতিক দলগুলোরও নির্বাচন কমিশনকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে আন্তরিক সদিচ্ছা থাকা প্রয়োজন। নির্বাচনকালে রাজনৈতিক কৌশলের নামে কোন দল, জোট বা রাজনৈতিক দলের নেতা যেন যুদ্ধাপরাধী, স্বৈরাচার, ঋণখেলাপী, নারী নির্যাতনকারী, মাদকব্যবসায়ী ও সন্ত্রাসী, দুর্নীতিবাজ গডফাদারদের সাথে কোনো প্রকার নির্বাচনী ঐক্য বা সম্পর্ক গড়ে না তেলেন এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের প্রতি বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষ থেকে আহ্বান জানানো হয়। উগ্র সাম্প্রদায়িক শক্তি, জঙ্গীবাদী, ধর্মের লেবাসধারী কেউ নির্বাচন প্রক্রিয়ার সাথে যাতে জড়িত না হয় সেদিকে কঠোর দৃষ্টি দেয়ার আহ্বান জানানো হয় এবং ধর্মভিত্তিক রাজনীতি এবং নির্বাচনী প্রচারণায় ধর্মের ব্যবহার সম্পূর্ণরূপে বন্ধ করার আহ্বান জানানো হয়। এছাড়া নির্বাচনী কার্যক্রমে নারী-পুরুষ সবাইকে সম্পৃক্ত করতে হবে এবং সংখ্যালঘু ও আদিবাসী নারীসহ প্রান্তিক সকল জনগণ যেন নির্বিঘেœ ভোট দিতে পারে সেই পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানানো হয়।
সংবাদ সম্মেলনে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ উপলক্ষে নির্বাচন কমিশন, রাজনৈতিক দলসমূহ, সরকার, নারীসমাজ ও গণমাধ্যমের প্রতি আহ্বান জানানো হয়:

0 প্রতিটি রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে নারী-পুরুষের সমঅধিকারসহ সমতাভিত্তিক রাষ্ট্র ও সমাজ গড়ে তোলার অঙ্গীকার থাকতে হবে। দলের কেন্দ্র থেকে তৃণমূল প্রতিটি শাখায় ৩৩% নারীকে অর্ন্তভুক্ত করা বাধ্যতামূলক করতে হবে। সকল রাজনৈতিক দল থেকে নির্বাচনে অধিকহারে নারী প্রার্থীদের মনোনয়ন দেয়া এবং উক্ত প্রার্থীদের নির্বাচনে জিতিয়ে আনার সার্বিক উদ্যোগ গ্রহণ করতে হবে।

0সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচনের প্রতিশ্রুতি, আসন সংখ্যা এক-তৃতীয়াংশ বৃদ্ধি এবং নির্বাচনী এলাকা পুনঃনির্ধারণের প্রতিশ্রুতি সকল রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে থাকতে হবে।

0 রাজনৈতিক কৌশলের নামে যুদ্ধাপরাধী, রাজাকার, স্বৈরাচারী, ঋণখেলাপী, নারী নির্যাতনকারী, মাদকব্যবসায়ী, সন্ত্রাসী, দূর্নীতিবাজ, গডফাদারদের সাথে কোনো প্রকার ঐক্য গড়ে তোলা যাবে না। নির্বাচনকে কালো টাকা ও পেশীশক্তির প্রভাবমুক্ত রাখতে হবে।

0 নির্বাচিত নারী প্রতিনিধিদের যথাযথ দায়িত্ব পালন ও কাজের সব রকম সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। স্থানীয় সরকারের নির্বাচিত নারী জনপ্রতিধিদের কার্যকরী ভূমিকা পালনের জন্য দায়িত্ব বন্টন এবং বাজেট রাখতে হবে এবং তা মনিটরিং এর ব্যবস্থা করতে হবে।

0 সংবিধানিক প্রতিষ্ঠানসমূহকে স্বাধীন, নিরপেক্ষ ও কার্যকর করতে হবে এবং এ প্রতিষ্ঠানসমূহে এক-তৃতীয়াংশ নারী অর্ন্তভূক্ত করার উদ্যোগ গ্রহণ করতে হবে।

0 গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ ২০০৮ এর ৯০ নং অনুচ্ছেদ কার্যকর করার জন্য যথাযথ উদ্যোগ গ্রহণ করতে হবে।

0 আসন্ন একাদশ জাতীয় নির্বাচনে ‘না’ ভোট প্রয়োগ এর বিধান রাখতে হবে।

0 নির্বাচনকালীন সময়ে নারী ভোটারগণ যাতে নিরাপদে, নির্বিঘেœ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেজন্য ভোট কেন্দ্রের সংখ্যা এবং বুথের সংখ্যা বৃদ্ধি করতে হবে।
0 নারী, কন্যানির্যাতন নির্মূল করার লক্ষ্যে নারী, কন্যা নির্যাতনের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতা নীতি গ্রহণ করতে হবে।
0 বৈষম্যমূলক সকল আইন সংস্কার করে অভিন্ন পারিবারিক আইন প্রতিষ্ঠা করতে হবে।
0১৯৭২-এর সংবিধানের মূল ভিত্তিগুলো পুনরায় প্রতিষ্ঠিত করতে হবে এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে হবে।
0 জাতিসংঘ ঘোষিত সিডও সনদের ২ ও ১৬-১(গ) ধারায় সংরক্ষণ প্রত্যাহার করে পূর্ণ অনুমোদন ও বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করতে হবে এবং নারীর মর্যাদা বিষয়ক কমিশন গঠন করতে হবে ।
0 আসন্ন একাদশ জাতীয় নির্বাচনে ‘না’ ভোট প্রয়োগ এর বিধান রাখতে হবে।

0 নির্বাচনকে কালো টাকা ও পেশী শক্তির প্রভাবমুক্ত রাখতে হবে।

0 নির্বাচনকালীন সময়ে নারী- পুরুষ, ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সকল সাধারণ জনগণ যাতে স্বেচ্ছায়, সুষ্ঠুভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেই লক্ষ্যে নির্বাচন পূর্ববর্তী, নির্বাচনকালীন এবং নির্বাচন পরবর্তী সময়ে যথাযথ নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
এছাড়া নারীসমাজের প্রতি আহ্বান জানানো হয় যে, নারীদেরকে ভোটাধিকার সম্পর্কে সচেতন হতে হবে এবং দলকে নয়, যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে দেশ, সমাজ ও নারী আন্দোলনে ভূমিকা রাখতে হবে। সকল নারীর ভোটার তালিকাভুক্ত হওয়া নিশ্চিত করতে হবে। সিদ্ধান্তগ্রহণ ও নীতিনির্ধারণের ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ানোর জন্য আন্দোলন গড়ে তুলতে হবে। নারী নির্যাতনকারী, নারীর মর্যাদায় যারা বিশ্বাসী নয়, যারা প্রগতিবিরোধী তাদের চিহ্নিত করতে হবে এবং আসন্ন সংসদ নির্বাচনে তাদের সামাজিকভাবে বয়কট করতে হবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট ফওজিয়া মোসলেম, ভাইসপ্রেসিডেন্ট লক্ষ্মী চক্রবর্তী, সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক সীমামোসলেম সহ কেন্দ্রীয় সম্পাদকবৃন্দ।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com