শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৫:১১ পূর্বাহ্ন

বরগুনার তালতলীতে ময়লা আবর্জনার স্তূপের দুর্গন্ধে জন জীবন অসহনীয় অবস্থা।

বরগুনার তালতলীতে ময়লা আবর্জনার স্তূপের দুর্গন্ধে জন জীবন অসহনীয় অবস্থা।

মল্লিক মো.জামাল তালতলী (বরগুনা):বরগুনার তালতলীর খাদ্যগুদামের পিছনের সড়কের এক পাশ জুড়ে ময়লা আবর্জনার স্তূপ করে রাখা হয়েছে। ময়লা-আবর্জনা ফেলার নির্দিষ্ট কোনো জায়গা ঠিক করতে পারেনি  তালতলী সদর বড়বগী ইউনিয়ন কর্তৃপক্ষ ।আবর্জনা ফেলা হচ্ছে রাস্তার পাশে খোলা জায়গায়। যে কারনে ময়লার বাজার পরিনত হতেপারে তালতলী দুর্বিষহ দুর্গন্ধে জন জীবন অতিবাহিত করছেন  এলাকার জনগন ।বাসা-বাড়ির এবং বাজারের বিভিন্ন স্থান থেকে ময়লা-আবর্জনা এনে ফেলা হয় পানি উন্নয়ন অফিসের সামনের রাস্তার পাশে।ময়লা-আবর্জনার  ফেলার কারণে মশার উপদ্রবের পাশাপাশি বাতাসে ছড়িয়ে পড়া দুর্গন্ধে । ও  ময়লা পোড়ানোর সৃষ্ট ধোঁয়ার ফলে শিশুদের মারাত্মক শ্বাসকষ্ট হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞ  চিকিৎসকরা। গুরুত্বপূর্ণ এ সড়ক দিয়ে প্রতিদিন স্কুল, কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীসহ  শত শত মানুষের চলাচল। সড়কটির পাশেই কয়েক গজ পাশে রয়েছে  এইচ এন প্রিক্যাডেট নামের একটি শিক্ষা প্রতিষ্ঠান ।এলাকাবাসীদের অভিযোগ এই সড়ক দিয়ে যেতে আসতে নাক চেপে ধরতে হয়। ময়লার দুর্গন্ধে বমি এলেও বাধ্য হয়েই এ রাস্তা দিয়ে চলাফেরা করতে হয়। তালতলী বাজারের পরিচ্ছন্নতাকর্মীরা বিভিন্ন রাস্তা পরিষ্কার করে। সেই ময়লা ফেলে ঐ রাস্তার পাশে । সরেজমিনে ঘুরে দেখা যায়, রাস্তার পাশে এবং ডোবায় ময়লা আবর্জনা স্তূপ করে রেখেছে বড়বগীর পরিচ্ছন্নতাকর্মীরা। আবর্জনার স্তূপ বেশি হয়ে গেলে বাতাসে উড়ে আবর্জনাগুলো রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে পরে দুর্গন্ধ ও ময়লা বাতাসে উড়ার কারনে অসহনীয় অবস্থার সৃষ্টি হয়। কয়েকটি সড়কে উপজেলা মেডিকেল অফিসার ড. মেজবাহ উল চৌধুরী মুঠো ফোনে জানান ময়লা-আবর্জনায় অনেক রোগের জিবানু থাকে ময়লায় জন্ম নেয়া মশা মাছি মানুষের খাবারে বসে ডায়রিয়া, টায়ফয়েডসহ পানিবাহিত সহ মারাত্মক  রোগ হতে পারে সকলের

বড়বগী ইউনিয়নের সাবেক ইউপি সদ্যস মোসা.সাথী বেগম বলেন, রাস্তাটি খুবই গুরুত্বপূর্ণ বড়বগী ইউনিয়ন পরিষদের  কর্তৃপক্ষের উচিত আবর্জনা অন্যত্র ফেলার ব্যবস্থা করা।
পরিবেশ বিদরা বলেছেন তালতলীর গুরুত্বপূর্ণ সড়কে যদি এ ভাবে ময়লা ফেলা হয় তবে যে কোন সময় ময়লার বাজারে পরিনত হতে পারে তালতলী যে কারনে এখনই ভাবতে হবে তালতলীকে  নিয়ে নিতে হবে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা।

বড়বগীর ইউনিয়ের   ভারপ্রাপ্ত প্যানেল চেয়ারম্যান  খালিদ মাসুদ বলেন গুরুত্বপূর্ণ এ সড়ক টি নিয়ে আমাদের  ভবিষ্যৎ পরিকল্পনা কিন্তু বর্তমানে আমাদের কোন বাজেট নেই সামনে এডিপির বাজেটেই  আমারা নির্দিষ্ট স্থানে ময়লা ফেলার  ডাষ্টবিন তৈরি করা হবে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com