শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০১:৪৯ অপরাহ্ন

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ঘাঁটির সনাক্ত করেছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ঘাঁটির সনাক্ত করেছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ায় অঘোষিত ২০টি ক্ষেপণাস্ত্র ঘাঁটির মধ্যে ১৩টি সনাক্ত করেছে যুক্তরাষ্ট্র। সোমবার তারা এ দাবি করেছে। পিয়ং ইয়ংকে পারমাণবিক অস্ত্র ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ত্যাগ করাতে যুক্তরাষ্ট্রের সমঝোতাকারীরা যে আশা করে যাচ্ছিলেন তাতে বড় রকম এক চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে এতে। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ।

ওয়াশিংটনভিত্তিক স্ট্রাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের এক গবেষক জোসেফ বারমুডেজ এক প্রতিবেদনে জানিয়েছেন, সমঝোতা প্রক্রিয়া চলমান থাকা সত্ত্বেও কোনো কোনো ক্ষেপণাস্ত্র ঘাঁটি রক্ষণাবেক্ষণ ও সেখানে কাজ এগিয়ে চলছে। পারমাণবিক নিরস্ত্রীকরণ সর্ম্পকে যুক্তষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন জুন মাসে সিঙ্গাপুর সম্মেলনে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে ওই সম্মেলনে সম্পাদিত চুক্তিতে ঘাটতি রয়েছে এবং মধ্যস্থতার অগ্রগতি খুব সামান্যই হয়েছে।  সেই সম্মেলন শেষে ট্রাম্প এক টুইটারে জানান, উত্তর কোরিয়ার দিক থেকে এখন আর কোনো পারমাণবিক হুমকি নেই। এ বছরের শুরুতে  নিজেদেরকে পারমাণবিক অস্ত্রে স্বয়ংসম্পূর্ণ বলে ঘোষণা দেয় উত্তর কোরিয়া।

তারা আরো জানায় ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক বোমা পরীক্ষা-নিরীক্ষার বন্ধ করা হয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যস্থতাকারীরা এখনও দৃঢ়তার সঙ্গে ঘোষণা করেন নি যে, উত্তর কোরিয়ার কাছে কি পরিমাণ পারমাণবিক অস্ত্র আছে এবং এসব অস্ত্র বিষয়ক কর্মসূচি কি হবে, বিদ্যমান অস্ত্রগুলো মোতায়েন বন্ধ করবে কিনা সে সংক্রান্ত কোনো প্রতিশ্রুতি আসে নি। উত্তর কোরিয়া বলেছে, পুংঙ্গি-রি পারমাণবিক অস্ত্র পরীক্ষা ও সোহাই ক্ষেপণাস্ত্র ইঞ্জিন পরীক্ষা কেন্দ্র বন্ধ করেছে। এছাড়াও আরো  কিছু  পারমাণনিক স্থাপনা বন্ধের সম্ভবনার কথা জানিয়েছে।

অদৃশ্য স্থাপনা সর্ম্পকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সিঙ্গাপুর সম্মেলনে যে চুক্তি হয়েছিল এসব স্থাপনা তার পরিপন্থি। প্রেসিডেন্ট ট্রাম্প বিষয়টি পষ্ট করে জানিয়েছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের এগুলো ত্যাগ করা উচিত। গত সপ্তাহে উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকটি বাতিল করে উত্তর কোরিয়া। তবে স্থানীয় মিডিয়ার একটি রিপোর্টে জানা গেছে, সম্প্রতি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যে যৌথ সেনা মহড়া শুরু করেছে তার মধ্য দিয়ে সিঙ্গাপুর সম্মেলনের চুক্তি লঙ্ঘন করা হয়েছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com