বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১০:৩৯ অপরাহ্ন

গুলশান লেক পরিচ্ছন্ন অভিযান শুরু

গুলশান লেক পরিচ্ছন্ন অভিযান শুরু

শফিকুল ইসলাম :   দূষণের কবল থেকে গুলশান লেককে ক্ষা করতে ১০দিনব্যাপী পরিচ্ছন  নতা অভিযান শুরু করেছে গুলশানসোসাইটি রাজধানী উন্নয়ন কর্তপক্ষের সঙ্গে গুলশানসোসাইটির সম্পাদিত সমঝোতা চুক্তি  অনুযায়ী নিবার  (১০নভেম্বর) গুলশান লেকে নিকেতন এলাকা থেকে পরিচ্ছন্নতাঅভিযান শুরু হয়।  উপলক্ষে নিবার সকাল ১০টায়  শহীদডাফজলে রাব্বি পার্কে সমাবেশের আয়োজন করা হয়। গুলশান এভিনিউতে বিভিন্ন  জনেসচেতনতামূলক শ্লোগান সম্বলিত প্লাকার্ড নিয়ে মানববন্ধন করা হয়।

সমাবেশে বক্তারা গুলশান লেক অবৈধ দখল,  ময়লা বর্জ্য নিক্ষেপের প্রতিবাদ  জানান। তারা লেকে সুয়ারেজ লাইন সংযোগের তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে সংযোগগুলো বন্ধ করে দেয়ার দাবি জানান।

সমাবেশ শেষে লেকে পরিচ্ছন্নতা ভিযান সূচনা হয়। গুলশানসোসাইটির সদস্যরা ছাড়া গুলশানের বাসিন্দারা

এবং জুম বাংলাদেশের দুই শতাধিক স্বেচ্ছাসেবক লেকের পানিতে নেমে বর্জ্য,ময়লা অপসারণ  অভিযানে অং নেন। এসময় তারা লেকপাড়ে অবৈধ স্থাপনাও উচ্ছেদ করেন।

গুলশান সোসাইটির প্রেসিডেন্ট শাখাওয়াত আবু খায়ের মোহাম্মদ সমাবেশে সভাপতির বক্তব্যে বলেনপরিচ্ছন্নতা কার্য়ক্রমের পরে লেক স্থায়ীভাবে পরিস্কার রাখার দায়িত্ব গুলশানবাসির। গুলশান এলাকাবাসীকে আরও সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি

সমাবেশে গুলশান সোসাইটির সেক্রেটারী জেনারেল ব্যারিস্টার শুক্লা সারওয়াত সিরাজ বলেনসমস্যার ব্যাপারে শুধু অভিযোগে বিশ্বাসী নয়,নিজেদের উদ্যোগে বিভিন্ন নাগরিক সমস্যা সমাধানে আগ্রহী গুলশান সোসাইটি। এরই অংশ হিসেবে  গুলশান লেককে রক্ষা করতে পরিচ্ছন্নতা অভিযান শুরু করা হলো আজ। শুধু মাত্র সরকার বা রাষ্ট্রের ওপর নির্ভর করলে হবে না নাগরিককে নিজ শক্তিতে বলিয়ান হয়ে সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে। এই কার্য়ক্রম অব্যাহত থাকবে বলে জানান জেনারেল ব্যারিস্টার শুক্লা সারওয়াত

রাজউকের  সাথে গুলশান সোসাইটির মধ্যেসম্পাদিত সমঝোতা অনুযায়ী লে থেকে ময়লা  বর্জ্যঅপসারণেগুলশান সোসাইটি এবং ফ্রেন্ডস অব গুলশান লেক নামে একটি কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এ কর্মসূচির আওতায় গুলশানের বাসিন্দারা লেক পরিচ্ছন্নতার কাজে হাত বাড়িয়ে দিয়েছেন।

রাজউকের গুলশান বনানি বারিধারা লেক উন্নয়ন প্রকল্পের পিডি আমিনুর রহমান সুমন বলেন,এই প্রথম আমাদের দেশে লেক ব্যবহারকারী এবং সরকার যুগপতভাবে পরিবেশ রক্ষায় লেক সংরক্ষণে হাতে হাতে হাত মিলিয়ে কাজ করছে।

পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচিতে উপস্থিত ছিলেন গুলশান সোসাইটি লেক কমিটির প্রধান ইভা রহমানগুলশানসোসাইটির ভাইস প্রেসিডেন্ট প্রফেসর এম  হাসেম,ভাইস  প্রেসিডেন্ট  মাহিন খান প্রমুখ।

 

 

 

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com