সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৭:২৭ পূর্বাহ্ন

ওয়াসার পানি পরীক্ষা করতে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

ওয়াসার পানি পরীক্ষা করতে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

রাজধানী ঢাকায় পাইপের মাধ্যমে সরবরাহকৃত ওয়াসার পানি পরীক্ষা করতে পাঁচ সদস্যের একটি কমিটি  গঠনের আদেশ দিয়েছেন হাইকোর্ট।

পানিতে ব্যাকটেরিয়ার উপস্থিতি রয়েছে এমন প্রতিবেদন যুক্ত করে করা এক রিটে আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

কমিটিকে আগামী দুই মাসের মধ্যে এ বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেয়া হয়েছে।

কমিটিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়, আইসিডিডিআরবি, ব্যুরো অব রিসার্চ টেস্টিং এন্ড কনসালটেশন (বিআরপডিসি), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদ, এবং একই বিশ্ববিদ্যালয়ে মাইক্রোবায়োলজিক্যাল সাইন্স বিভাগের একজন করে প্রতিনিধি রাখতে বলা হয়েছে।

একইসঙ্গে নিরাপদ পানি সরবরাহে কর্তৃপক্ষের অবহেলা ও নিষ্ক্রীয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে রুল জারি করেছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে  স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের

মহাপরিচালক, ওয়াসার এমডিসহ আটজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গত ১৪ অক্টোবর সুপ্রিমকোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ এ রিট আবেদনটি দায়ের করেন।

আদালত থেকে বেরিয়ে রিটকারি আইনজীবী সাংবাদিকদের জানান, ঢাকাসহ সারা দেশে সরবরাহকৃত ওয়াসার পানি অনিরাপদ। পানিতে ব্যাকটেরিয়াসহ নানা ক্ষতিকর উপাদান রয়েছে। এ বিষয়ে বিশ্বব্যাংক একটি প্রতিবেদন প্রকাশ করে। সে প্রতিবেদন বিভিন্ন গনমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। সেই সব প্রতিবেদন যুক্ত করে আমি হাইকোর্টে রিট আবেদন করেছি। এরই প্রেক্ষিতে আজ আদালত সংশ্লিষ্টদের বিরুদ্ধে রুল জারিসহ পানি পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ দেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com