বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৭:৪২ অপরাহ্ন

ইরান থেকে তেল আমদানিকারী দেশগুলোর নিষেধাজ্ঞা সাময়িক প্রত্যাহার

ইরান থেকে তেল আমদানিকারী দেশগুলোর নিষেধাজ্ঞা সাময়িক প্রত্যাহার

যুক্তরাষ্ট্র বলছে তারা বেশ কিছু দেশকে সাময়িক ভাবে এ মর্মে অব্যাহতি দিচ্ছে যাতে করে তারা ইরান থেকে জ্বালানি তেল কেনা অবাহত রাখতে পারে এবং যুক্তরাষ্ট্রের আসন্ন নিষেধাজ্ঞার বাইরে থাকেন।

অনুমান করা হচ্ছে যে ইরানের ওপর এই নিষেধাজ্ঞা সোমবার থেকে কার্যকর হবে। ইরান এবং বিশ্বে র ছ’টি শক্তিশালি দেশের মধ্যে স্বাক্ষরিত পরমাণু বিষয়ক সমঝোতা থেকে ডনাল্ড ট্রাম্প বেরিয়ে এসে এই নিষেধাজ্ঞা জারি করেছেন। এই নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি পায়নি এমন দেশ ইরান থেকে তেল আমদানি করলে , সে দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র অর্থনৈতিক ভাবে শাস্তি দেবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও গতকাল শুক্রবার এক কনফারেন্স কল এ এই অব্যাহতির কথা জানান তবে এটা পরিস্কার করে বলেননি যে কোন কোন দেশ এই অব্যাহতির আওতায় পড়ছে । তিনি শুধু এই কথাটি বলেন যে ইউরোপীয় ইউনিয়নকে এই ছাড় দেওয়া হবে না।

এ দিকে আজই ইরানের সর্বোচ্চ নেকা আয়াতুল্লাহ আলী খামেনেই , সেখানে ১৯৭৯ সালের বিপ্লব এবং যুক্তরাষ্ট্রের দূতাবাস দখলের বার্ষিকীতে , যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বক্তব্য রাখেন। তিনি বলেন, তাঁর কথায়, যুক্তরাষ্ট্রের ক্ষমতা ক্ষয়িষ্ণু , এবং দেশটি বছরে বছরে ক্ষয়ে যাচ্ছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com