মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৮:১৬ অপরাহ্ন

পাকিস্তান অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে

পাকিস্তান অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে

পাকিস্তানের প্রধান মন্ত্রী ইমরান খান এখন চার দিনের সফরে চীনে রয়েছেন । মধ্য-অগাস্টে প্রধান মন্ত্রী পদে আসীন হবার পর এটিই হচ্ছে চীনে তাঁর প্রথম সফর। এই সফরটি এমন এক সময়ে হচ্ছে যখন পাকিস্তান সরকার তীব্র আর্থিক সংকট মোকাবিলা করার চেষ্টা করছে এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে ঋণ মওকুফেরও চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আজ খান দেখা করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে এবং তাঁকে বলেছেন যে পাকিস্তান নিদারুণ অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। শি কিংবা খান পাকিস্তানকে সম্ভাব্য সাহায্য দেবার ব্যাপারে সংবাদদাতাদের সামনে কিছু বলেননি কিন্তু চীনা নেতা চীন পাকিস্তান সম্পর্কের প্রতি তাঁর প্রতিশ্রুতির কথা বলেন এবং বলেন যে সব অবস্থাতেই তাঁদের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব বহাল থাকবে।

পাকিস্তান এর আগেও ঋণ মওকুফের পরিস্থিতি মোকাবিলা করেছে কিন্তু এবারের পরিস্থিতি নাটকীয় ভাবে ভিন্ন , এবার পাকিস্তান আন্তর্জাতিক মুদ্রাতহবিলের আট শ কোটি ডলারের ঋণ থেকে বেরিয়ে আসতে চাইছে ।

তবে প্রশ্ন উঠছে পাকিস্তানের আর্থিক সামর্থ নিয়ে যে দেশটি কি , belt and road নামে পরিচিত চীনের ব্যাপক অবকাঠামো এবং বানিজ্য পরিকল্পনা খাতের ঋণ শোধ করতে পারবে । এই উদ্যোগের সর্ববৃহৎ প্রকল্পটি হচ্ছে ছয় হাজার কোটি ডলার ব্যয়ে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর নির্মাণ।

আবার অন্যদিকে যুক্তরাষ্ট্র জোর দিয়েই বলেছে যে চীনের ঋণ পরিশোধের জন্য আই এম এফ যেন পাকিস্তানকে পয়সা না দেয়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com