বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৯:২৮ পূর্বাহ্ন

২৩ জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট একনেকে প্রকল্প অনুমোদন

২৩ জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট একনেকে প্রকল্প অনুমোদন

এশিয়ান সংবাদ: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) দেশের বিভিন্ন জেলায় ২৩টি পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠাসহ মোট ২৪টি প্রকল্প মঙ্গলবার অনুমোদন করেছে।

রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, ‘আজ বৈঠকে ২৪টি প্রকল্প অনুমোদন করা হয়েছে, যাতে সার্বিকভাবে ব্যয় হবে ২৪ হাজার ৭৪০ কোটি ৬৬ লাখ টাকা।’

মন্ত্রী আরও জানান, মোট আনুমানিক ব্যয়ের মধ্যে ১৯ হাজার ৩৬১ কোটি ৯৬ লাখ টাকা সরকারি তহবিল থেকে আসবে। এছাড়া পাঁচ হাজার ৭২ কোটি ৬৬ লাখ টাকা প্রকল্প সাহায্য এবং বাকি ৩০৬ কোটি চার লাখ টাকা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকে পাওয়া যাবে।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে ১৯টি নতুন এবং বাকি পাঁচটি সংশোধিত।

পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠার প্রকল্প সম্পর্কে মন্ত্রী জানান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ২০২১ সালের জুনের মধ্যে ‘২৩টি জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন’ প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে তিন হাজার ৬৯১ কোটি ৩০ লাখ টাকা।

বর্তমানে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট না থাকা ২৩ জেলায় এসব প্রতিষ্ঠান স্থাপন করা হবে বলে জানান  মুস্তফা কামাল।

তিনি আরও বলেন, নারীদের জন্য বিশেষায়িত চারটিসহ বর্তমানে দেশে ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউট রয়েছে। কিন্তু ২৩ জেলায় কোনো পলিটেকনিক ইনস্টিটিউট নেই। (ইউএনবি)

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com